৮ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৫৬

আলবেনিয়া ছাড়ার আগে নথি পুড়িয়েছে ইরানের কূটনীতিকরা: রিপোর্ট

অনলাইন ডেস্ক

আলবেনিয়া ছাড়ার আগে নথি পুড়িয়েছে ইরানের কূটনীতিকরা: রিপোর্ট

ইরানের দূতাবাসের সামনে আলবেনিয়ার পুলিশের অবস্থান

আলবেনিয়া ছাড়ার আগে ইরানের কূটনীতিকরা নথি পুড়িয়েছে। বৃহস্পতিবার দেশ (আলবেনিয়া) ছাড়ার পূর্বে তারা দূতাবাসের ভেতর নথি পোড়ায়।

এর আগে বুধবার আলবেনিয়ার প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন। ২৪ ঘণ্টার ভেতর ইরানের কূটনীতিকদের তিনি আলবেনিয়া ছাড়ার নির্দেশ দেন।

চলতি বছরের জুলাইয়ে সাইবার আক্রমণে ইরানের সম্পৃক্ত থাকার অভিযোগ তুলে তিরানা এমন সিদ্ধান্ত নিয়েছে।

রয়টার্সের একজন প্রতিনিধি আলবেনিয়ার ইরান দূতাবাসে জং ধরা একটি ব্যারেলে পেপার নিক্ষেপ করতে দেখেছেন। তিনতলা দূতাবাস ভবনের দেয়ালে অগ্নি শিখাও দেখতে পেয়েছেন তিনি।

ঘনিষ্ঠ মিত্র ওয়াশিংটন আলবেনিয়ায় সাইবার আক্রমণের জন্য ইরানকে দোষারোপ করেছে। নিরাপত্তা ঝুঁকি তৈরির জন্য ইরানকে জবাবদিহিতার আওতায় আনারও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের জন্য ইরান নিন্দা জানিয়েছে। এছাড়া আলবেনিয়ার অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলেও উল্লেখ করেছে তেহরান।

২০১৪ সাল থেকে আলবেনিয়ার সঙ্গে ইরানের উত্তেজনাকর সম্পর্ক বিরাজ করছে। ওই বছর তিরানা ইরানের বিরোধী রাজনৈতিক দল ‘পিপলস মুজাহিদিন অর্গানাইজেশন’এর ৩ হাজার সদস্যকে আশ্রয় দেয়। এই সদস্যরা আলবেনিয়ার প্রধান বন্দর দুরেসের কাছে বসবাস করে।

গত জুলাইয়ে সাইবার আক্রমণের পর আলবেনিয়াভিত্তিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়, হ্যাকাররা আশ্রিত ইরানের বিরোধী দলীয় সদস্যদের ব্যক্তিগত, সামাজিক এবং নাম ও ছবি প্রকাশ করে।

বিডিপ্রতিদিন/কবিরুল       

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর