শিরোনাম
১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৫:২১

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত ১

অনলাইন ডেস্ক

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত ১

দুই দেশের মধ্যে ১ হাজার কিলোমিটার বিবাদপূর্ণ এলাকা রয়েছে

মধ্য এশিয়ার দুই দেশ কিরগিজস্তান এবং তাজিকিস্তানের সীমান্তরক্ষীরা সংঘর্ষে জড়িয়েছে। উভয় দেশের  কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, কিরগিজস্তানের সীমান্ত বাহিনী অভিযোগ করে বলেছে, তাজিক সেনারা নির্ধারিত সীমানার বাইরে অবস্থান নেয়। অন্যদিকে তাজিকিস্তান উল্টো কিরগিজস্তানের বিরুদ্ধে অভিযোগ করে বলেছে, কিরগিজ সেনারা মর্টারের গোলা বর্ষণ করেছে। এতে তাদের একজন সেনা নিহত এবং একজন আহত হয়েছেন।

দুই দেশের মধ্যে প্রায় ১ হাজার কিলোমিটার বিবাদপূর্ণ এলাকা রয়েছে। উভয় দেশ রাশিয়ার মিত্র এবং দেশ দুটিতে রাশিয়ার সামরিক ঘাঁটি রয়েছে। গত বছর এই দুই দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ ছড়িয়ে পড়ে।

রুশ গণমাধ্যম আরআইএ নভোস্তির খবরে বলা হয়েছে, রাশিয়া উভয়পক্ষকে সীমান্তের অবস্থা শান্ত করতে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। এর আগে গত জুনে দুই দেশের মধ্যে সংঘর্ষে তাজিকিস্তানের একজন সীমান্তরক্ষী নিহত হয়।

চলতি সপ্তাহে উজবেকিস্তানে ‘সাংহাই করপোরেশন’ এর বৈঠক হওয়ার কথা রয়েছে। এই বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং অংশ নিবেন। তাজিকিস্তান ও কিরগিজস্তানও বৈঠকে অংশ নেবে।

বিডিপ্রতিদিন/কবিরুল        

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর