২৭ সেপ্টেম্বর, ২০২২ ১৩:০২

শিনজো আবের শেষকৃত্যে খরচ হবে কত?

অনলাইন ডেস্ক

শিনজো আবের শেষকৃত্যে খরচ হবে কত?

প্রতীকী ছবি

গত সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে রানি এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য। এতে ব্যয় করা অর্থের পরিমাণ সরকারিভাবে প্রকাশ করা হয়নি। তবে ডেইলি মিররের এক রিপোর্ট অনুযায়ী, রানির শেষকৃত্যে খরচ হয়েছে ৮ মিলিয়ন পাউন্ড বা ১.৩ বিলিয়ন ইয়েন। যার অর্থ, শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ হওয়া অর্থের পরিমাণ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চেয়ে বেশি।

আজ ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া। জানা গেছে, শিনজো আবের শেষকৃত্যে জাপান ব্যয় করবে ১০.৯৬ মিলিয়ন পাউন্ড বা ১.৬৬ বিলিয়ন ইয়েন।

শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়েছেন বিশ্বের তাবড় নেতারা। এর ফলে এই নেতাদের নিরাপত্তার জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়েছে জাপান সরকারকে। মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ ৭০০ শতাধিক অতিথি শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে জাপানে পৌঁছেছেন।

জাপান কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করছে। এর জেরে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ নিয়ে অসন্তোষ বেড়েছে সাধারণ জাপানি নাগরিকদের মনে। শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার গ্রহণযোগ্যতার রেটিংও কমে গেছে।

গত ৮ জুলাই ভোটের প্রচারে বেরিয়ে শিনজো আবে এক বন্দুকধারীর গুলিতে মারা যান। প্রাক্তন প্রধানমন্ত্রীর হত্যাকারী ৪১ বছর বয়সী তেতসুয়া ইমাগামিকে গ্রেফতার করা হয় ঘটনাস্থলেই। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর