১৭ অক্টোবর, ২০২২ ১৩:০৬

‘ভেনিজুয়েলায় তেল পরিশোধন শুরু করেছে ইরান’

অনলাইন ডেস্ক

‘ভেনিজুয়েলায় তেল পরিশোধন শুরু করেছে ইরান’

জাওয়াদ ওইজি

ভেনিজুয়েলায় ইরান অপরিশোধিত তেল শোধন করা শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির তেলমন্ত্রী জাওয়াদ ওইজি।

তিনি বলেন, ইরানের বাইরে এই প্রথম তেল পরিশোধনের কার্যক্রম শুরু করা হলো। ভেনিজুয়েলার তেল পরিশোধন কার্যক্রম বিশ্বের বিভিন্ন অংশে বিস্তৃত করা হবে।”

তেলমন্ত্রী জানান, রবিবার থেকে ইরান এই তেল শোধনের কাজ শুরু করেছে এবং প্রতিদিন ১ লাখ ব্যারেল তেল পরিশোধন করছে। 

তিনি বলেন, ইরানি তেল মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগের প্রচেষ্টায় ভেনিজুয়েলায় এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং এজন্য তিনি জ্বালানি বিভাগকে বিশেষ ধন্যবাদ জানান।

জাওয়াদ ওইজি বলেন, দেশের বাইরে তেল পরিশোধন করার পুরনো স্বপ্ন বাস্তবায়ন হলো- ভেনিজুয়েলা দিয়ে যার শুরু এবং এই প্রক্রিয়া বিশ্বের অন্যান্য প্রান্তেও বিস্তৃত করা হবে। ভেনিজুয়েলার মধ্যাঞ্চলীয় এল পালিতো তেলক্ষেত্রে ইরান তেল পরিশোধন শুরু করে।

চলতি বছরের মে মাসে ইরান এবং ভেনিজুয়েলার মধ্যে তেল পরিশোধনাগারের উন্নয়নে ১১ কোটি ৬০ লাখ ডলারের একটি চুক্তি হয় এবং তার আওতায় এই তেল পরিশোধন শুরু হয়েছে।

বলদর্পী মার্কিন সরকার ইরান এবং ভেনিজুয়েলার বিরুদ্ধে বিভিন্ন সময় দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য দু’ দেশ অর্থনৈতিক এবং জ্বালানি সেক্টরে ব্যাপক সহযোগিতা বিস্তারের চেষ্টা করছে। এর অংশ হিসেবে ভেনিজুয়েলার প্রচণ্ড জ্বালানির সংকটের সময় ইরান পরিশোধিত তেল দিয়ে সহযোগিতা করেছে। সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর