২৫ অক্টোবর, ২০২২ ১০:৫৫

ইরানের সহিংসতায় ৩১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন, ৪ জনের হতে পারে মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক

ইরানের সহিংসতায় ৩১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন, ৪ জনের হতে পারে মৃত্যুদণ্ড

মাসা আমিনির মৃত্যু কেন্দ্র ইরানে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে

মাসা আমিনির মৃত্যু কেন্দ্র করে বিক্ষোভে ৩১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ইরান। সোমবার ইরানের বিচার বিভাগ বলেছে, এদের মধ্যে চারজনের বিরুদ্ধে এমন অভিযোগপত্র দেওয়া হয়েছে যাতে যাদের মৃত্যুদণ্ড হতে পারে।

গত ১৩ সেপ্টেম্বর মাসা আমিনি নামে এক কুর্দি তরুণীকে তেহরান থেকে আটক করে ইরানের নৈতিক পুলিশ। যথাযথভাবে হিজাব না পরার কারণে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ হেফাজতে নেওয়ার তিনদিন পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এই ঘটনার জেরে ইরানে ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাসহ অন্তত ২০০ জন নিহত হন। মাসার পরিবারের অভিযোগ ছিল, পুলিশের নির্যাতনে তাদের ২২ বছর বয়সী কন্যার মৃত্যু হয়েছে। তবে ফরেনসিক প্রতিবেদনে বলা হয়েছে, মাসা আমিনি অসুস্থতাজনিত কারণে মারা গেছে। এই ঘটনায় ব্যাপক বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের উসকানিকে দায়ী করে ইরান।

তেহরানের প্রসিকিউটর আলি সালেহি সোমবার বলেন, ৩১৫ জনের বিরুদ্ধে দেশের নিরাপত্তার বিরুদ্ধে সংঘবব্ধ হওয়ার জন্য অভিযোগ গঠন করা হয়েছে। এরমধ্যে চারজনের বিরুদ্ধে ‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে বিদ্রোহ’ এর অভিযোগ গঠন করা হয়েছে। এই অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড। সূত্র: আল আরাবিয়া  

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর