৮ নভেম্বর, ২০২২ ১২:৫৯

আর্মেনিয়া-আজারবাইজানকে নিয়ে আলোচনায় বসল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

আর্মেনিয়া-আজারবাইজানকে নিয়ে আলোচনায় বসল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে আলোচনায় বসেন

আর্মেনিয়া-আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে আলোচনায় বসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। টেকসই শান্তির জন্য এই উদ্যোগকে ‘সাহসী পদক্ষেপ’ অভিহিত করে ব্লিনকেন নাগার্নো-কারাবাখ নিয়ে বারবার সংঘাতে লিপ্ত হওয়া দেশ দুটোর প্রশংসা করেন।

২০২০ সালের সেপ্টেম্বরে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই দেশ ৪৩ দিনের যুদ্ধে লিপ্ত হয়। রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতির পরেও থেমে থেমে সীমান্তে সংঘর্ষে জড়িয়েছে দুই প্রতিবেশী দেশ।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণের পর বিশ্ব থেকে ক্রমবর্ধমান বিচ্ছিন্ন মস্কোর স্থলে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে মধ্যস্থতা করতে নেতৃত্বের ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ২০২০ সালের পর সবচেয়ে ভয়াবহ সংঘর্ষের কয়েক সপ্তাহ পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সোমবার আর্মেনিয়ার পরাষ্ট্রমন্ত্রী আরারত মিরজোয়ান এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বেরামভকে নিয়ে ব্লেয়ার হাউসে বৈঠকে বসেন। বৈঠকে ব্লিনকেন বলেন, আর্মেনিয়া-আজারবাইজানের বন্ধু হিসেবে যুক্তরাষ্ট্র  প্রতিবেশী দেশ দুটোর জন্য সব কিছু করতে প্রস্তুত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর