১৬ নভেম্বর, ২০২২ ২১:৪০

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরের পালাওয়ান সফরে যাচ্ছেন কমলা হ্যারিস

অনলাইন ডেস্ক

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরের পালাওয়ান সফরে যাচ্ছেন কমলা হ্যারিস

কমলা হ্যারিস

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে অবস্থিত ফিলিপাইনের মালিকানাধীন পালাওয়ান দ্বীপ সফর করবেন। আগামী মঙ্গলবার দ্বীপটি সফরে যাবেন তিনি। 

 মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ একজন প্রশাসনিক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। এ সফরের মধ্য দিয়ে তিন মাসে দ্বিতীয়বারের মতো এশিয়ায় যাচ্ছেন কমলা হ্যারিস। প্রথম সফরে কমলা হ্যারিস অভিযোগ করেছিলেন, চীন প্রতিবেশী দেশগুলোকে ভয়ভীতি দেখায় এবং জবরদস্তি করে।

কমলা হ্যারিসের সফর নিয়ে মার্কিন কর্মকর্তা বলেন, কমলা হ্যারিস পালাওয়ানের স্থানীয় বাসিন্দা, সুশীল সমাজের নেতা এবং ফিলিপাইনের কোস্টগার্ডের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। এই কর্মকর্তা আরও বলেন, এ সফরের মধ্য দিয়ে ফিলিপাইনের মিত্রদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করা হবে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা নিরসনে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং তিন ঘণ্টা মুখোমুখি বৈঠক করেছেন। আর এরপর কমলা হ্যারিসের এ সফর চীনকে হতাশ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আগস্টের শুরুতে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে চীনের ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিল যুক্তরাষ্ট্র। পেলোসির ওই সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ানকে ঘিরে নজিরবিহীন সামরিক মহড়া চালায় চীন। সূত্র: রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর