৫ ডিসেম্বর, ২০২২ ১৩:৩০
গার্ডিয়ানের প্রতিবেদন

গোপনে বিভিন্ন দেশে শত পুলিশ স্টেশন খুলেছে চীন, দাবি স্প্যানিশ সংস্থার

অনলাইন ডেস্ক

গোপনে বিভিন্ন দেশে শত পুলিশ স্টেশন খুলেছে চীন, দাবি স্প্যানিশ সংস্থার

স্পানিশ সংস্থাটি ইতালির মিলানে চীনের ১১টি পুলিশ স্টেশন খুঁজে পাওয়ার দাবি করেছে

বিশ্বের বিভিন্ন দেশে ১০০ গোপন (আনঅফিশিয়াল) পুলিশ স্টেশন রয়েছে চীনের। স্প্যানিশ সিভিল রাইটস সংগঠন এই দাবি করেছে। সংস্থাটি বলেছে, ইতালির পূর্বাঞ্চলীয় শহর মিলানকে চীনা কর্তৃপক্ষ বিভিন্ন দেশে অবস্থান করা চীনা নাগরিকদের ওপরে নজরদারি করার জন্য ব্যবহার করছে।

চীনের ভিন্নমতাবলম্বীদের ওপর নজরদারির জন্য এসব পুলিশ স্টেশনগুলো ব্যবহার করা হয়। মিলানকে তারা ইউরোপে নজরদারি বাড়ানোর জন্য পরীক্ষামূলক জায়গা হিসেবে বেঁছে নিয়েছে।

মাদ্রিদ ভিত্তিক নাগরিক অধিকার সংগঠন ‘সেভগার্ড ডিফেন্ডারস’ সেপ্টেম্বরে জানায়- কানাডা, নেদারল্যান্ডস এবং জার্মানিসহ ১২টি দেশে মোট ৫৪টি পুলিশ স্টেশন রয়েছে চীনের। 

সোমবারে প্রকাশিত এক প্রতিবেদনে সংগঠনটি আরও ৪৮টি নতুন পুলিশ স্টেশন খুঁজে পাওয়ার দাবি করেছে। এসব পুলিশ স্টেশনগুলো ক্রোয়েশিয়া, সার্বিয়া এবং রোমানিয়াসহ বিভিন্ন দেশে অবস্থিত। সংস্থার দাবি, শুধুমাত্র মিলানেই তারা ১১টি স্টেশন খুঁজে পেয়েছে।

তবে চীনের দাবি, এসব অফিসসমূহ বিভিন্ন দেশে চীনের নাগরিকদেরকে সহায়তা করার জন্য করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স, নাগরিক সনদপত্র প্রভৃতি আমলাতান্ত্রিক কাজে চীনা নাগরিকদেরকে সহায়তা দিয়ে থাকে এসব অফিস, দাবি চীনের। সূত্র: গার্ডিয়ান

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর