১৮ ডিসেম্বর, ২০২২ ০৩:০৯

বিক্ষোভে উসকানির অভিযোগে ইরানের প্রখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদস্তি গ্রেফতার

অনলাইন ডেস্ক

বিক্ষোভে উসকানির অভিযোগে ইরানের প্রখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদস্তি গ্রেফতার

তারানেহ আলিদস্তিকে

মাসা আমিনির মৃত্যুর জেরে সংঘটিত বিক্ষোভে উসকানির অভিযোগে প্রখাত অভিনেত্রী তারানেহ আলিদস্তিকে গ্রেফতার করেছে ইরান। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে শনিবার এই খবর প্রকাশ করা হয়েছে।

জার্মানভিত্তিক ডয়চে ভেলের খবরে বলা হয়েছে, ইরানের এই অভিনেন্ত্রী অস্কার পুরস্কার বিজয়ী ছবি ‘দ্য সেলসম্যান’ চলচ্চিত্র দিয়ে আলোচনায় আসেন।

কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর পর বিক্ষোভের জেরে মৃত্যুদণ্ড কার্যকরের শিকার এক বিক্ষোভকারীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলিদস্তি পোস্ট দেন। এরপর কর্তৃপক্ষ তার বিরুদ্ধে ‘মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ’ তুলে গ্রেফতার করে।

ইরানের সরকারি গণমাধ্যম ইরনার খবরে বলা হয়েছে, ইন্সটাগ্রামে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করে পোস্ট দেওয়ার সপ্তাহখানেক পরে তাকে গ্রফতার করা হয়।

ইন্সটাগ্রাম পোস্টে ইরানের এই অভিন্ত্রেী লেখেন, ‘তার নাম মোহসেন সেকারি। যেসব আন্তর্জাতিক সংগঠন এই ধরনের রক্তপাত দেখছে এবং কোনো ব্যবস্থা নিচ্ছে না, এটা মানবতার প্রতি লজ্জা। শনিবার থেকে আলিদস্তির অ্যাকাউন্টটি আর দেখা যাচ্ছে না।

অন্যদিকে স্থানীয় গণমাধ্যম ইসনার খবরে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এই অভিনেত্রী যে বক্তব্য দিয়েছেন, তার স্বপক্ষে কোনো  প্রমাণ না দেওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে।

২০২০ সালে এই অভিনেত্রীকে পাঁচ মাসের কারাদণ্ড প্রদান করা হয়। ওই সময় হেডস্কার্ফ খোলার অভিযোগ একজন নারীকে পুলিশের একজন সদস্য লাঞ্ছিত করে যার প্রতিবাদ করেন তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর