শিরোনাম
২২ ডিসেম্বর, ২০২২ ২০:৫৯

আফগান বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ নারী শিক্ষা, যা বলল সৌদি আরব-তুরস্ক

অনলাইন ডেস্ক

আফগান বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ নারী শিক্ষা, যা বলল সৌদি আরব-তুরস্ক

ক্ষমতায় আসার পর নারীদের অধিকার হ্রাসে এটি তালেবানের সর্বশেষ পদক্ষেপ

আফগানিস্তানে ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিষিদ্ধ ঘোষণার নিন্দা জানিয়েছে সৌদি আরব ও তুরস্ক।

গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে মেয়েদের উচ্চশিক্ষা নিষিদ্ধ ঘোষণা করে তালেবান। ক্ষমতায় আসার পর নারীদের অধিকার ও স্বাধীনতা হরণে এটি তালেবানের সর্বশেষ পদক্ষেপ।

তালেবানের এমন সিদ্ধান্তে আন্তর্জাতিকভাবে নিন্দার ঝড় উঠেছে। এ সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। নারীদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান ও কাতার।

বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু তালেবানের প্রতি সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানিয়ে বলেন, নারী শিক্ষা নিষিদ্ধ করা ইসলামসম্মত কিংবা মানবিক কোনোটিই নয়। আমরা এ সিদ্ধান্ত সঠিক বলে মনে করি না। ইনশা আল্লাহ, তালেবান এ সিদ্ধান্ত প্রত্যাহার করে নেবে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে তালেবানের সিদ্ধান্তে ‘বিস্ময় এবং দুঃখ’ প্রকাশ করে বলেছে, ‘বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধে তালেবানের এই সিদ্ধান্ত, সকল ইসলামিক দেশকে বিস্মিত করেছে।’

গত বছর ক্ষমতা দখলে নেওয়ার পর তালেবান কঠোর ইসলামি আইন ব্যাপকভাবে বাস্তবায়ন করেছে। তারা মেয়েদের মাধ্যমিক শিক্ষাও নিষিদ্ধ করেছে। বিধিনিষেধের কারণে চাকরি করতে পারছেন না আফগান নারীরা। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর