২৩ ডিসেম্বর, ২০২২ ১৮:০৭

নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের কারণ জানাল আফগানিস্তান

অনলাইন ডেস্ক

নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের কারণ জানাল আফগানিস্তান

নারী শিক্ষার্থীরা ইসলামিক বিধিনিষেধ অবজ্ঞা করেছে, অভিযোগ শিক্ষা মন্ত্রণালয়ের

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার বিশ্ববিদ্যালয়ে মেয়েদের উচ্চশিক্ষা নিষিদ্ধ ঘোষণা করেছে। ক্ষমতায় আসার পর নারীদের অধিকার ও স্বাধীনতা হরণে এটি তালেবানের সর্বশেষ পদক্ষেপ।

তালেবানের এই সিদ্ধান্তে জি-সেভেন, যুক্তরাষ্ট্রসহ সৌদি আরব ও তুরস্ক নিন্দা জানিয়েছে। আফগান সরকার নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের কারণ ব্যাখা করেছে। 

বৃহস্পতিবার তালেবানের উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, নারী শিক্ষার্থীরা যথোপযুক্ত ড্রেস কোডের বিধান মানছেন না। এ কারণে তাদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

তালেবানের উচ্চ শিক্ষাবিষয়ক মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম বলেন, নারী শিক্ষার্থীরা ইসলামিক বিধিনিষেধ অবজ্ঞা করেছে। তারা ‘সঠিক পোশাক’ পরিধান এবং ভ্রমণের সময় স্বজনদের সঙ্গে রাখার বিধান মানেনি।

তালেবানের এই মন্ত্রী বলেন, দুঃখজনকভাবে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা শিক্ষার্থীরা মানছে না। তারা এমনভাবে পোশাক পরছে যেন বিয়ের অনুষ্ঠানে যাচ্ছে। বাড়ি থেকে বের হওয়ার সময় তারা হিজাবের বিধান মানছে না। বিজ্ঞানের কিছু বিষয়, প্রোকৌশল, কৃষি; নারীদের সম্মান এবং আফগানিস্তানের সংস্কৃতির সঙ্গে যায় না বলেও মন্তব্য করেন তিনি। সূত্র: এএফপি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর