২৬ ডিসেম্বর, ২০২২ ০৯:২১

উল্কাপিণ্ড থেকে নতুন দুই খনিজের সন্ধান

অনলাইন ডেস্ক

উল্কাপিণ্ড থেকে নতুন দুই খনিজের সন্ধান

২০২০ সালে সোমালিয়ায় ১৫ দশমিক ২ মেট্রিক টন ওজনের একটি উল্কাপিণ্ড আবিষ্কার করেন বিজ্ঞানীরা

২০২০ সালে সোমালিয়ায় ১৫ দশমিক ২ মেট্রিক টন ওজনের একটি উল্কাপিণ্ড আবিষ্কার করেন বিজ্ঞানীরা। এটি এখন পর্যন্ত খোঁজ পাওয়া নবম বৃহত্তম উল্কাপিণ্ড। এ উল্কাপিণ্ড থেকে ৭০ গ্রাম ওজনের একটি খণ্ড নিয়ে গবেষণা চালান কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। সেখান থেকে বিজ্ঞানীরা পৃথিবীতে আগে কখনো দেখা যায়নি—এমন দুটি খনিজ উপাদান শনাক্ত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড অ্যাটমোসফেরিক সায়েন্সেস বিভাগের অধ্যাপক ক্রিস হার্ড বলেন, শ্রেণিবিন্যাসের জন্য তিনি উল্কাপিণ্ডের একটি খণ্ড পান। এটি পরীক্ষা করার সময় তার চোখে অস্বাভাবিক কিছু ধরা পড়ে। নমুনার কিছু অংশ মাইক্রোস্কোপে শনাক্ত করা যায়নি। এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রন মাইক্রোপ্রোব ল্যাবরেটরির প্রধান অ্যান্ড্রু লোককের কাছে পরামর্শ চান। প্রথম দিন উল্কাপিণ্ডটি নিয়ে কিছু পরীক্ষার পর লোকক বলেন, এতে নতুন দুই ধরনের খনিজ উপাদান রয়েছে।

গবেষক হার্ড বলেন, নতুন দুটি খনিজ উপাদানের খোঁজ পাওয়ার ঘটনাটি ছিল সত্যিই অসাধারণ! নতুন কোনো খনিজ উপাদানের সন্ধান পেতে অনেক পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়।

উল্কাপিণ্ডে পাওয়া একটি খনিজ উপাদানের নাম ‘এলআলিইট’। এ নাম বেছে নেওয়া হয়েছে মূলত উল্কাপিণ্ডটির নাম থেকে। উল্কাপিণ্ডটি সোমালিয়ার এল আলি শহরে পাওয়া বলে এর নাম দেওয়া হয় ‘এল আলি’। উল্কাপিণ্ডে পাওয়া দ্বিতীয় আরেকটি খনিজের নাম দেওয়া হয়েছে ‘এলকিনস্টান্টোনাইট’। হার্ড এ নাম বেছে নিয়েছেন অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির ইন্টারপ্ল্যানেটারি ইনিশিয়েটিভের ভাইস প্রেসিডেন্ট লিন্ডে এলকিনস-ট্যানটনের নাম অনুসারে।

হার্ড এ প্রসঙ্গে বলেন, লিন্ডে গ্রহের কোর কীভাবে তৈরি হয় এবং কীভাবে এই নিকেল কোরগুলো তৈরি হয়, তা নিয়ে অনেক কাজ করেছেন। বিজ্ঞানে তার অবদানকে স্বীকৃতি দিতে একটি খনিজ উপাদানের নামকরণ তার নামে করা হলো। সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর