২৯ ডিসেম্বর, ২০২২ ১৮:৩২

আলঝেইমার রোগ শনাক্তে নতুন পদ্ধতি উদ্ভাবন বিজ্ঞানীদের

অনলাইন ডেস্ক

আলঝেইমার রোগ শনাক্তে নতুন পদ্ধতি উদ্ভাবন বিজ্ঞানীদের

আলঝেইমার শনাক্তে এই পদ্ধতি অনুমোদন পেলে দ্রুত রোগটি শনাক্ত হবে

আলঝেইমার রোগ শনাক্তে বিজ্ঞানীরা একধরনের রক্ত পরীক্ষার পদ্ধতি উদ্ভাবন করেছেন। এতে ব্যয়বহুল মস্তিষ্কের স্ক্যান বা কষ্টকর লাম্বার পাংচার পদ্ধতির ব্যবহার বন্ধ হতে পারে। 

যুক্তরাষ্ট্রের গবেষকেরা বলছেন, আলঝেইমার শনাক্তে এই পদ্ধতি অনুমোদন পেলে দ্রুত রোগটি শনাক্ত হবে। এতে দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে।

আলঝেইমার হলো ডিমেনশিয়ার একটি রূপ। এটি মস্তিষ্কের ক্ষয়জনিত একধরনের রোগ। এখন পর্যন্ত আলঝেইমার রোগ নিরাময়ের কোনো উপায় নেই। বিশেষ করে এই রোগটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা কঠিন। বর্তমানে ব্রেন স্ক্যান ও সেরিব্রোস্পাইনাল ফ্লুইড (সিএসএফ) বিশ্লেষণে এটি শনাক্ত করা হয়। তবে সিএসএফ পরীক্ষাটি কষ্টকর। ব্রেন স্ক্যান পদ্ধতিটি ব্যয়বহুল।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থমাস কারিকারি বলেন, গবেষকদের উদ্ভাবিত রক্ত পরীক্ষার নতুন পদ্ধতি গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য পদক্ষেপ। এতে রক্ত পরীক্ষা সাশ্রয়ী, নিরাপদ এবং সহজ হবে। আলঝেইমার রোগনির্ণয়ের ক্ষেত্রে চিকিৎসকদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ব্রেন সাময়িকীতে। গবেষকেরা বলেন, তাদের পরবর্তী পদক্ষেপ হচ্ছে আরও বেশি রোগীর ওপর পরীক্ষা করার অনুমোদন নেওয়া।

কারিকারি বলেন, তিনি আশা করছেন, রক্ত পরীক্ষার মাধ্যমে আলঝেইমারের চিকিত্সার জন্য বিষয়টি নিয়ে তারা ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে পারবেন। সূত্র: গার্ডিয়ান

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর