২ জানুয়ারি, ২০২৩ ২০:৪১

‘স্লামডগ মিলিয়নিয়ার’ খ্যাত ভারতের সর্ববৃহৎ বস্তিতে হচ্ছে আবাসন প্রকল্প!

অনলাইন ডেস্ক

‘স্লামডগ মিলিয়নিয়ার’ খ্যাত ভারতের সর্ববৃহৎ বস্তিতে হচ্ছে আবাসন প্রকল্প!

এবার ভারতের সর্ববৃহৎ বস্তি ধারাভির ভেঙে আধুনিক আবাসন প্রকল্প বাস্তবায়ন করতে চলেছেন ভারতীয় ধনকুবের এবং এই মুহূর্তে এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি। 

মুম্বাই শহরের কেন্দ্রে ৫৪০ একর জায়গা জুড়ে অবস্থিত ধারাভি বস্তি। আর দশটা সাধারণ বস্তির মতো ধারাভি বস্তিতেও চোখে পড়বে টিন-তেরপল দিয়ে বানানো অন্ধকার খুপরি, নোংরা ড্রেন, সরু গলি, দুর্গন্ধযুক্ত শৌচাগার। 

শতবর্ষী এই বস্তিতে মুম্বাই শহরের সবচেয়ে নিম্নবিত্ত শ্রেণীর মানুষের বসবাস। অস্কারজয়ী চলচ্চিত্র ‘স্লামডগ মিলিয়নিয়ার’-এর কিছু অংশের শ্যুটিং এখানে হয়েছিল। ফলে বস্তিটি পায় আরও পরিচিতি।

ভারতীয় মাল্টিন্যাশনাল কনগ্লোমারেট আদানি গ্রুপের মালিক এই বস্তির জায়গায় সোশ্যাল হাউজিং ও বিলাসবহুল ভবন নির্মাণের জন্য সাত বছর মেয়াদী একটি পরিকল্পনা হাতে নিয়েছেন।

আদানির ২ দশমিক ৫ বিলিয়ন পাউন্ডের এই পরিকল্পনা ইতোমধ্যেই অনুমোদন করেছে ভারত সরকার। মুম্বাইয়ের মেট্রোপলিটন কমিশনার ও ধারাভি উন্নয়ন প্রকল্পের সিইও এসভিআর শ্রীনিবাসের ভাষ্যে, ‘এটি বিশ্বের বৃহত্তম নগর উন্নয়ন প্রকল্প।’

শ্রীনিবাস বলেন, ‘সিনেমায় দারিদ্রকে রোমান্টিক করে তোলা (যেমনটা 'স্লামডগ মিলিয়নিয়ার' এর মতো সিনেমায় করা হয়েছে) আর বাস্তবে দারিদ্র্যের মধ্যে বসবাস করা আলাদা জিনিস। এ প্রকল্প বস্তি-মুক্ত মুম্বাই গড়ে তোলার ক্ষেত্রে প্রথম পদক্ষেপ। এই মুহূর্তে এই বস্তিতে মানুষ মানবেতর জীবনযাপন করছে। তাদের বিশুদ্ধ পানি নেই, টয়লেট নেই। স্বাধীনতার ৭৫ বছর পরে এসেও মৌলিক অধিকারগুলো থেকে বঞ্চিত হচ্ছে তারা।’ 

সূত্র: দ্য টাইমস

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর