৬ জানুয়ারি, ২০২৩ ১৫:৫৬

চীনের সঙ্গে তালেবানের ‘প্রথম’ তেল উত্তোলন চুক্তি

অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে তালেবানের ‘প্রথম’ তেল উত্তোলন চুক্তি

চুক্তির আওতায় আফগানিস্তানে ১ বছরে ১৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন

তেল উত্তোলনের জন্য চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। দেশটির উত্তরাঞ্চলের আমু দারিয়া এলাকা থেকে তেল উত্তোলন করবে চীনা প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার তালেবান কর্তৃপক্ষ কাবুলে এক সংবাদ সম্মেলনে চীনের জিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম অ্যান্ড গ্যাস কোম্পানির (সিএপিইআইসি) সঙ্গে এ চুক্তির কথা জানিয়েছে।

তালেবান ক্ষমতায় আসার পর থেকে কোনো বিদেশি কোম্পানির সঙ্গে এটাই তাদের প্রথম তেল উত্তোলন চুক্তি। এর মধ্য দিয়ে আফগানিস্তানে চীনের অর্থনৈতিকভাবে যুক্ত হওয়ার ঘটনাও ঘটল। যদিও জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট আফগানিস্তানে চীনা নাগরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

কাবুলে সংবাদ সম্মেলনে চীনা রাষ্ট্রদূত ওয়াং ইউ বলেন, আমু দায়রার তেল চুক্তি চীন ও আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। তালেবান সরকারকে এখনো স্বীকৃতি দেয়নি চীন, তবে চীনের বেল্ট অ্যান্ড রোড অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চল গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়।

তালেবান প্রশাসনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, চুক্তির আওতায় আফগানিস্তানে ১ বছরে ১৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন। ৩ বছরে এ বিনিয়োগ দাঁড়াবে ৫৪ কোটি মার্কিন ডলারে। এ চুক্তি ২৫ বছরের। চুক্তিতে তালেবানের অংশীদারত্ব ২০ শতাংশ, যা ৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে।

তালেবান প্রশাসন অভিযান চালিয়ে আইএসের আট সদস্যকে হত্যার ঘোষণার পরদিনই চীনের সঙ্গে চুক্তির বিষয়টি সামনে এলো। তালেবান প্রশাসন বলছে, চীনের উত্তোলন করা তেল আফগানিস্তানে প্রক্রিয়াজাত করা হবে।

তালেবান আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়ার পর দেশটির অর্থনীতি আরও ভেঙে পড়েছে। গত সোমবার আফগানিস্তানের ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রী নুরুদ্দিন আজিজি বলেন, বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ আকর্ষণ করতে চাচ্ছেন তারা। ইরান, রাশিয়া ও চীনের মতো কিছু দেশ আফগানিস্তানে বিনিয়োগ ও বাণিজ্যে আগ্রহ প্রকাশ করেছে।

তালেবান ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতায় আসার পর এখনো কোনো দেশ তাদের স্বীকৃতি দেয়নি। সূত্র: বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর