৬ জানুয়ারি, ২০২৩ ১৭:১৮

মৌমাছি রক্ষায় টিকা!

অনলাইন ডেস্ক

মৌমাছি রক্ষায় টিকা!

যুক্তরাষ্ট্রের তৈরি টিকা বাণিজ্যিকভাবে মৌচাষিদের জন্য দেওয়া হবে

ফুলে পরাগায়ন ঘটিয়ে খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা মৌমাছি বিচরণক্ষেত্র ধীরে ধীরে নানা রোগে নষ্ট হচ্ছে। এত দিন মৌমাছির রোগ সারানোর তেমন কেমন উপায় ছিল না।

যুক্তরাষ্ট্র সরকার এবার মৌমাছির জন্য বিশ্বের প্রথম টিকার অনুমোদন দিয়েছে। গবেষকেরা আশা করছেন মৌমাছির বিভিন্ন রোগ দূর করতে এই টিকা কাজে লাবে।

 জৈব প্রযুক্তি প্রতিষ্ঠান ডালান অ্যানিমেল হেলথের তৈরি একটি টিকার শর্তসাপেক্ষে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)। এ টিকা আমেরিকান ফাউলব্রুড রোগ থেকে মৌমাছি রক্ষায় কাজে দেবে।

ডালান অ্যানিমেল হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা আনেত্তি ক্লেইসার বলেন, মৌমাছি রক্ষায় আমাদের টিকা দারুণ একটি আবিষ্কার। এতে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন প্রভাবিত হবে।

প্রাথমিক অবস্থায় যুক্তরাষ্ট্রের তৈরি এ টিকা কেবল বাণিজ্যিকভাবে মৌচাষিদের জন্য দেওয়া হবে। এটি মূলত ফাউলব্রুড রোগ ঠেকাতে ব্যবহার করা হবে।

ফাউলব্রুড ব্যাকটেরিয়া ব্যাসিলাস লার্ভা দ্বারা সৃষ্ট একটি সংক্রামক রোগ। এতে মৌচাক দুর্বল হয়ে পড়ে এবং মৌমাছি মারা যায়। বর্তমানে এ রোগের কোনো চিকিৎসা নেই। যুক্তরাষ্ট্রে মৌচাষিরা মৌচাকে এ ধরনের সংক্রমণ দেখলেই আগুন দিয়ে পুড়িয়ে দেন এবং অ্যান্টিবায়োটিক ব্যবহার করে থাকেন।

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ কেইথ ডেলাপ্লেন বলেন, ফাউলব্রুড মৌচাষিরা সহজেই শনাক্ত করতে পারেন। কারণ, এতে মৌমাছির লার্ভা মারা যায়। নতুন টিকা মৌমাছির লার্ভাকে ফাউলব্রুড থেকে সুরক্ষা দেবে।

আমেরিকান ফাউলব্রুড রোগটি যুক্তরাষ্ট্রে উৎপত্তি হলেও এখন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। ডালান অ্যানিমেল হেলথ কর্তৃপক্ষ বলছে, তাদের তৈরি টিকাটি মৌমাছির অন্য রোগের জন্য টিকা তৈরির পথ খুলে দেবে। এর মাধ্যমে ইউরোপিয়ান ফাউলব্রুডের মতো রোগেরও টিকা তৈরি হবে। সূত্র: গার্ডিয়ান

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর