১০ জানুয়ারি, ২০২৩ ১৮:১০

কেন আত্মজীবনী লিখলেন জানালেন প্রিন্স হ্যারি

অনলাইন ডেস্ক

কেন আত্মজীবনী লিখলেন জানালেন প্রিন্স হ্যারি

স্ত্রী কেটের সঙ্গে উইলিয়াম আর স্ত্রী মেগানের সঙ্গে হ্যারি

প্রিন্স হ্যারি বলেছেন ট্যাবলয়েড পত্রিক তার জীবন নিয়ে নানা সময়ে ঘুরিয়ে–ফিরিয়ে নানা কথা বলেছে। বিভিন্ন অনেক কিছুই বিকৃত করে তুলে ধরা হয়েছে। এই বিকৃতির বিরুদ্ধে লড়াইয়ে তিনি তার আত্মজীবনী ‘স্পেয়ার’ প্রকাশের সিদ্ধান্ত নেন।

রবিবার যুক্তরাজ্য ও মার্কিন টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে প্রিন্স হ্যারি এ কথা বলেন। তার আত্মজীবনীমূলক বইটি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সমগ্র বিশ্বে প্রকাশিত হয়েছে।

প্রিন্স হ্যারি তার আত্মজীবনীতে অনেক ‘বিস্ফোরক’ তথ্য সামনে এনেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য, ‘বড় উইলিয়াম তার ‘কলার চেপে ধরে, গলার চেইন ছিঁড়ে ফেলে এবং...মেঝেতে ছিটকে ফেলে দেয়’, বাবা তৃতীয় চার্লসকে (বর্তমান রাজা) দ্বিতীয় বিয়ে না করার অনুরোধ, আফগানিস্তানে যুদ্ধে অংশ নিয়ে ২৫ জনকে হত্যার কথা, বাবা রাজা তৃতীয় চার্লসের পিতৃত্ব নিয়ে ‘তেতো স্বাদের’ কৌতুকসহ রাজ পরিবারের অন্দরের চমকপ্রদ সব ঘটনা।’

এই বই নিয়ে প্রিন্স হ্যারির দেওয়া প্রথম সাক্ষাৎকার রবিবার যুক্তরাজ্যে আইটিভি চ্যানেলে প্রচারিত হয়। সাক্ষাৎকারে প্রিন্স হ্যারি বলেন, ৩৮ বছর ধরে তার জীবনের গল্প নানা লোক নানাভাবে বলে আসছেন। কেউ কেউ ইচ্ছাকৃতভাবে ঘুরিয়ে–ফিরিয়ে বিকৃতভাবে প্রচার করছেন।

হ্যারির বইটির নাম এসেছে রাজকীয় ও অভিজাত পরিমণ্ডলের একটি পুরোনো কথা থেকে। সেটি হলো প্রথম ছেলে সিংহাসন, ক্ষমতা ও সম্পদের উত্তরাধিকারী আর দ্বিতীয়জন অতিরিক্ত (স্পেয়ার)। যা কিছু ঘটে, যে প্রথমে জন্ম নেয়, তারই জোটে।

রাজপরিবার ছেড়ে হ্যারি-মেগান দম্পতি ২০২০ সালে উত্তর আমেরিকায় পাড়ি জমান। বিবাদ মিটিয়ে রাজপ্রাসাদে ফেরার ইচ্ছা নেই বলেও জানিয়েছেন হ্যারি। সূত্র: এএফপি, ম্যানিলা টাইমস

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর