শিরোনাম
১৮ জানুয়ারি, ২০২৩ ০৮:৫৫

কর ফাঁকির অভিযোগ থেকে রেহাই পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

অনলাইন ডেস্ক

কর ফাঁকির অভিযোগ থেকে রেহাই পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

মারিয়া রেসা

ফিলিপাইনের নোবেলবিজয়ী সাংবাদিক মারিয়া রেসা এবং তার অনলাইন নিউজ আউটলেট র‌্যাপলারের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে মামলা হয়। দেশটির একটি আদালত মঙ্গলবার তাকে এই অভিযোগ থেকে নিষ্কৃতি দিয়েছে।

কর ফাঁকির অভিযোগকে ‘হয়রানি’ হিসেবে অভিহিত করেছিলেন মারিয়া রেসা। আল জাজিরার খবরে বলা হয়েছে, দোষী প্রমাণিত হলে ৩৪ বছর কারাদণ্ড হতো মারিয়ার।

রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভের সঙ্গে যৌথভাবে ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান ফিলিপাইনের অনুসন্ধানী সাংবাদিক মারিয়া রেসা। তিনি র‌্যাপলার নামে একটি অনলাইন সংবাদ মাধ্যমের প্রধান।    তার এই সংবাদমাধ্যমটি বিশ্লেষণধর্মী প্রতিবেদন (ইনডেপথ রিপোর্টিং) এবং প্রেসিডেন্ট দুতার্তের কট্টর নীতির বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করে খ্যাতি লাভ করে।

ফিলিপাইনের একটি আপিল আদালত মঙ্গলবার অভিযোগ থেকে নিষ্কৃতি দিলে প্রতিক্রিয়ায় মারিয়া রেসা বলেন, ‘সত্য জয়ী হয়েছে, বাস্তবঘটনা বিজয়ী হয়েছে।’ এই অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল উল্লেখ করে তিনি বলেন, এটা ছিল ক্ষমতার নির্লজ্জ অপব্যবহার। কাজ থেকে সাংবাদিকদের বিরত রাখার উদ্দেশ্যে তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছিল বলেও  উল্লেখ করেন তিনি।  সূত্র: আল জাজিরা 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর