১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০১:৩২

বেলুনকাণ্ডে যুক্তরাষ্ট্রের আচরণকে ‘অবিশ্বাস্য’ বলল চীন

অনলাইন ডেস্ক

বেলুনকাণ্ডে যুক্তরাষ্ট্রের আচরণকে ‘অবিশ্বাস্য’ বলল চীন

ফেব্রুয়ারির শুরুর দিকে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে গোয়েন্দা বেলুনের উপস্থিতি শনাক্ত করা হয়

বেলুন নিয়ে যুক্তরাষ্ট্র অবসাদগ্রস্ত আচরণ (হিস্টিরিয়াল বিহেভিয়্যার) করেছে। এর মাধ্যমে ওয়াশিংটন আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে। মিউনিখে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়ে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং-ই এই মন্তব্য করেছেন।

জার্মানির মিউনিখ সম্মেলনে অংশ নিয়ে বিশ্ব নেতাদের সামনে ওয়াং-ই বলেন, বেইজিংয়ের বিষয়ে বাইডেন প্রশাসনের ভুলপরিচালিত ধারণা রয়েছে। ওয়াশিংটন বেইজিংয়ের ওপর কালিমা লেপনের চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি।

ওয়াং-ই বলেন, একটি বেলুন নামাতে ক্ষেপণাস্ত্রযুক্ত অত্যাধুনিক যুদ্ধবিমান পাঠানো, এমন আচরণ অবিশ্বাস্য, এটা হিস্টিরিয়ায় আক্রান্তের লক্ষণ। উল্লেখ্য, হিস্টিরিয়া হলো এমন একটি মানসিক অবস্থা যেখানে ব্যক্তির মধ্যে দুর্দমনীয় ভয় ও অতিরিক্ত আবেগ লক্ষ্য করা যায়। হিস্টিরিয়ায় আক্রান্তরা মানসিক অবসাদগ্রস্ত থাকেন।

চীনের এই ‘ঝানু’ কূটনীতিক বলেন, আকাশে বিভিন্ন দেশের বিভিন্ন ধরনের বেলুন আছে। এখন যুক্তরাষ্ট্র কী এসব বেলুনের প্রতিটি নামাবে (ভূপাতিত করবে)? 
নিজেদের অভ্যন্তরীণ সমস্যা থেকে দৃষ্টি সরাতে যুক্তরাষ্ট্রকে এমন ‘অযৌক্তিক আচরণ’ না করার আহ্বান জানান তিনি। 

ফেব্রুয়ারির শুরুর দিকে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে গোয়েন্দা বেলুনের উপস্থিতি শনাক্ত করা হয়। চীনের এই বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর উড়ছিল। 

৪ ফেব্রুয়ারি এফ-২২ যুদ্ধবিমান থেকে একটি ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করা হয়। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়ে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর নর্দান কমান্ড এক বিবৃতিতে জানায়, বেলুনের সর্বশেষ অংশ গবেষণার জন্য এফবিআইয়ের কাছে পাঠানো হয়েছে। উদ্ধার অভিযান  বৃহস্পতিবার সমাপ্ত ঘোষণা করা হয়েছে। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর