২০ ফেব্রুয়ারি, ২০২৩ ১৪:২৫

পাপুয়া নিউগিনিতে এবার অস্ট্রেলিয়ান অধ্যাপককে জিম্মি

অনলাইন ডেস্ক

পাপুয়া নিউগিনিতে এবার অস্ট্রেলিয়ান অধ্যাপককে জিম্মি

চলতি মাসের শুরুতে ইন্দোনেশিয়ার নিকটবর্তী পাপুয়া অঞ্চলে নিউজিল্যান্ডের একজন পাইলটকে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা জিম্মি করে।

এবার পাপুয়া নিউ গিনিতে (পিএনজি) স্থানীয় শিক্ষাবিদ এবং একজন অস্ট্রেলিয়ান অধ্যাপকসহ বেশ কয়েকজন গবেষককে বন্দুকের মুখে জিম্মি করা হয়েছে। গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দলটি দূরবর্তী পর্বতাঞ্চলে শিক্ষা সফরে গিয়েছিলেন। সেখানে অস্ত্রধারীরা তাদের জিম্মি করে। তাদের মুক্তির জন্য মুক্তিপণ দাবি করা হয়েছে।

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে বলেছেন, কর্তৃপক্ষ অপহরণকারীদের সাথে যোগাযোগ করছে। জিম্মিদের ‘জীবিত ও নিরাপদে’ মুক্ত করার আশা ব্যক্ত করেন তিনি। 

স্থানীয় গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, একটি বড় দলকে প্রাথমিকভাবে বন্দী করা হয়েছিল কিন্তু কিছু স্থানীয় গাইডকে ছেড়ে দেওয়া হয়েছে। 

ঠিক কতজনকে আটক রাখা হয়েছে তা স্পষ্ট নয়, তবে অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম সংখ্যাটি চার বা পাঁচে রেখেছে। তাদের মধ্যে অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের একজন প্রত্নতাত্ত্বিক এবং পিএনজি-এর শিক্ষাবিদ এবং শিক্ষার্থীরা রয়েছে। মারাপে সাংবাদিকদের বলেন, অস্ট্রেলিয়ান ব্যক্তি জীবিত আছেন বলে নিশ্চিত হয়েছেন তিনি। তিনি বলেন, কর্মকর্তা এবং অপহরণকারীদের মধ্যে ‘কথোপকথন’ চলমান  ছিল এবং পুলিশ ও সামরিক বাহিনী সহায়তার জন্য প্রস্তুত ছিল। জিম্মিদের নিরাপদে উদ্ধার করতে পারবেন বলেও আশ্বস্ত করেন তিনি।  

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর