২২ ফেব্রুয়ারি, ২০২৩ ১৩:৩৯

স্যুট কোট টাইয়ের দিন শেষ, পোশাকবিধিতে বৈপ্লবিক পরিবর্তন আনছে বিবিসি!

অনলাইন ডেস্ক

স্যুট কোট টাইয়ের দিন শেষ, পোশাকবিধিতে বৈপ্লবিক পরিবর্তন আনছে বিবিসি!

প্রতীকী ছবি

পোশাকবিধিতে বৈপ্লবিক পরিবর্তন আনছে দ্য ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)। আর ফর্মাল পোশাক নয়, সাধারণ পোশাক পরেই ঢোকা যাবে সংস্থাটির নিউজ রুমে। রিপোর্টারদের এমন পোশাক পরতে হবে যাতে ঘাম এবং পরিশ্রমের ছোঁয়া থাকে। আমি তোমাদেরই লোক- এই ধারণার সৃষ্টি করতে হবে। 

সম্প্রতি বিবিসি’র ডিজিটাল ডিরেক্টর নাজা নিয়েলসন এই বার্তাটি দিয়েছেন কর্মীদের জন্য।  

কিন্তু হঠাৎ কেন এই বার্তা? অনেকেই মনে করছেন, সম্প্রতি বিবিসি’র বানানো তথ্যচিত্র মোদী, দ্য ইন্ডিয়া কোয়েশ্চেন নিয়ে যে বিতর্কের সূত্রপাত হয়েছে তাতে আরও বেশি বস্তুনিষ্ঠতার বিবিসি কর্মীদের উদ্বুদ্ধ করতে এই পোশাক পরিবর্তন করা হচ্ছে। আরও বেশি সাধারণ মানুষের কাছে, মাটির কাছাকাছি তারা যাতে পৌঁছাতে পারেন তার জন্যই এই বার্তা।

বিবিসি’র বানানো তথ্যচিত্রটি নিয়ে ভারতে এখনও হইচই চলছে। অনলাইনে ছবিটিকে নিষিদ্ধ করা হয়েছে। কর ফাঁকি দেওয়ার অভিযোগে বিবিসি’র মুম্বাই ও দিল্লি কার্যালয়ে আয়কর বিভাগ দীর্ঘ অভিযান চালিয়েছে।

৬০ ঘণ্টার তল্লাশির সময় সাংবাদিকসহ কর্মীদের অফিস ছেড়ে যেতে দেওয়া হয়নি। তাদের ফোন ও ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়।

এখানেই শেষ নয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বিবিসি’র এই তথ্যচিত্রকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ বলেছেন। ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে বিবিসি’র এই তথ্যচিত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তিকে নষ্ট করার একটি অপচেষ্টা ছাড়া অন্য কিছু নয় বলে অভিযোগ করেছেন তিনি। এস জয়শঙ্কর বলেন, বিবিসি মোদীজির পিছনে লেগে আছে। কই তারা তো ১৯৮৪ এর শিখ দাঙ্গা নিয়ে তথ্যচিত্র বানায় না?
মনে করা হচ্ছে, এসব ঘটনার প্রেক্ষিতে বিবিসি রিপোর্টারদের ফর্মাল পোশাক ছাড়ার নির্দেশ দিয়েছে। যাতে তারা অনেক বেশি বিশ্বাসভাজন হয়ে ওঠেন, মানুষের কাছাকাছি আসেন। সূত্র: ডেডলাইন, আইনিউজ ইউকে, বার্মিংহাম মেইল, হেডটপিকস

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর