২৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪০

প্রায় ১ হাজার দিন পর মাস্ক পরিধানের বিধান প্রত্যাহার করছে হংকং

অনলাইন ডেস্ক

প্রায় ১ হাজার দিন পর মাস্ক পরিধানের বিধান প্রত্যাহার করছে হংকং

হংকং ছিল বিশ্বের অন্যতম সর্বশেষ জায়গা যেখানে সকল পাবলিক প্লেসে মাস্ক পরিধান বাধ্যতামূলক ছিল

বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান প্রত্যাহার করছে হংকং। আগামী ১ মার্চ থেকে চীনের আধা স্বায়ত্বশাসিত অঞ্চলটিতে আর মাস্ক না পরলেও চলবে। হংকংয়ের প্রধান নির্বাহী জন-লি এই ঘোষণা দিয়েছেন। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, এই ঘোষণার মাধ্যমে হংকংয়ে প্রায় ১ হাজার দিন পর করোনাভাইরাস সংক্রান্ত বড় ধরনের ব্যবস্থার শিথিল ঘটছে।

করোনা মহামারির পুরো সময় হংকং চীনের জিরো কোভিড নীতি অনুসরণ শুরু করে। তবে গত বছর অঞ্চলটি কঠোর করোনার কিছু বিধিনিষেধ শিথিল করা শুরু করে। সর্বশেষ ঘোষণার মাধ্যমে হংকং মনে করছে, দর্শণার্থীরা হংকং সফরে আগ্রহী হবে এবং ব্যবসা-বাণিজ্য পুরোদমে শুরু হবে।

মাস্ক পরিধান শিথিলের ঘোষণা দিয়ে হংকংয়ের প্রধান নির্বাহী জন-লি বলেন, আমরা মনে করছি, এটাই হলো মাস্ক শিথিলের সবচেয়ে উপযুক্ত সময়। হংকং স্বাভাবিক অবস্থায় ফিরছে এটা তার একটি স্পষ্ট বার্তা।

জন-লি আরও জানান, মাস্ক পরিধান শিথিল হলেও উচ্চ ঝুঁকির জায়গাগুলো যেমন হাসপাতাল, প্রশাসক; দর্শণার্থী কিংবা কর্মীদের মাস্ক পরিধান বাধ্যতামূলক থাকবে কিনা, তারা নিজেরাই  সে সিদ্ধান্ত নিতে পারবেন।

হংকং ছিল বিশ্বের অন্যতম সর্বশেষ জায়গা যেখানকার সকল পাবলিক প্লেসে (ভেতর ও বাহিরে) মাস্ক পরিধান বাধ্যতামূলক ছিল। ২ বছরের অধিক বয়সীরা মাস্ক পরিধান না করলে ১০ হাজার হংকংয়ি ডলার জরিমানার বিধান ছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর