৬ মার্চ, ২০২৩ ০৮:৩১

ফের সংঘর্ষে জড়াল আজারবাইজান-আর্মেনিয়া, নিহত ৫

অনলাইন ডেস্ক

ফের সংঘর্ষে জড়াল আজারবাইজান-আর্মেনিয়া, নিহত ৫

৩০ বছরে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই দেশ অন্তত দুইটি যুদ্ধে জড়িয়েছে

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই প্রতিবেশী আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। এতে উভয়পক্ষের অন্তত পাঁচজন নিহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, প্রতিযোগিতাপূর্ণ নাগোর্নো-কারাবাখ অঞ্চলে আজারবাইজানের সেনা এবং নৃগোষ্টী  আর্মেনিয়ার মধ্যে গুলি বিনিময় হয়। এতে আজারবাইজানের দুইজন সেনা এবং আর্মেনিয়ার তিনজন কর্মকর্তা নিহত হয়েছেন।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘অস্ত্রবহন করা হচ্ছিল সন্দেহভাজন এমন একটি চালান আটকালে আর্মেনিয়ার যোদ্ধারা গুলি করে। অননুমোদিত পথে ওই অস্ত্র বহন করা হচ্ছিলা।’

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,  ‘কারাবাখের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তিনজন কর্মকর্তা নিহত হয়েছেন। ওই বহরে  নথিপত্র এবং পরিষেবা পিস্তল বহন করা হচ্ছিল।’ আজারবাইজানের অস্ত্রের চালান বহনের অভিযোগ হাস্যকর বলেও উল্লেখ করেছে আজারবাইজান।

গত ৩০ বছরে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই দেশ অন্তত দুইটি যুদ্ধে জড়িয়েছে। 

২০২০ সালের সেপ্টেম্বরে দুই দেশ নাগোর্নো-কারাবাখ নিয়ে সংঘর্ষে জড়ায়। ৪৩ দিনের যুদ্ধে আজারবাইজান ১৯৯০ এর দশকে হারানো অনেক অঞ্চল পুনরুদ্ধার করতে সক্ষম হয়। রাশিয়ার মধ্যস্থতায় উভয় দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়। কিন্তু যুদ্ধবিরতি সত্ত্বেও উভয় দেশ মাঝেমধ্যে সংঘর্ষে জড়িয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর এসেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর