১০ মার্চ, ২০২৩ ১৯:১৩

বাখমুতে ‘দ্য ভিঞ্চি’ খ্যাত ইউক্রেনের সর্বকনিষ্ঠ কমান্ডার নিহত

অনলাইন ডেস্ক

বাখমুতে ‘দ্য ভিঞ্চি’ খ্যাত ইউক্রেনের সর্বকনিষ্ঠ কমান্ডার নিহত

কিয়েভে ইউক্রেনের এই কমান্ডারের শেষকৃত্যে হাজারও মানুষ অংশ নেয়। ইনসেটে দিমিত্র কতসিইবাইলো

বাখমুতে রুশ সেনাদের সঙ্গে যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে তরুণ কমান্ডার নিহত হয়েছেন। তার নাম দিমিত্র কতসিইবাইলো। এই তরুণ কমান্ডার সাহসের জন্য প্রসিদ্ধ ছিলেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি গতবছর দিমিত্র কতসিইবাইলোকে ‘গোল্ডেন স্টার’ পুরস্কার এবং ‘ইউক্রেনের হিরো’ বলে অভিহিত করেছিলেন। ২০১৬ সালে যোদ্ধা ইউক্রেনীয় সেনাবাহিনীর ইতিহাসে ‘সর্বকনিষ্ঠ ব্যাটালিয়ন কমান্ডার’ নিযুক্ত হয়েছিলেন।

দিমিত্র কতসিইবাইলো যে গ্রুপের কমান্ডার ছিলেন সেই গ্রুপের সঙ্গে নব্য নাৎসি এবং ফ্যাসিস্টদের যোগসূত্র আছে বলে অভিযোগ করে আসছে মস্কোর।

ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, দোনবাস অঞ্চলে বাখমুতের কাছে রুশ গোলায় নিহত হয়েছেন তিনি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দিমিত্র কতসিইবাইলোর নিহতের ঘটনায় বলেছেন, ‘সে ছিল ইউক্রেনের সবচেয়ে তরুণ হিরো। ব্যক্তিগত ইতিহাস, চরিত্র এবং সাহসের মাধ্যমে যারা ‘ইতিহাস’ হয়েছে, কতসিইবাইলো তাদের মধ্যে অন্যতম।

সিএনএনের খবরে বলা হয়েছে, কতসিইবাইলো ‘দ্য ভিঞ্চি’ হিসেবে পরিচিত ছিলেন। শুক্রবার তার শেষকৃত্যে হাজার মানুষ অংশ নেয়।

ইউক্রেনের যে অঞ্চলে এখন তীব্র যুদ্ধ চলছে সেটা হলো বাখমুত। এই শহরের অবস্থানগত গুরুত্ব ব্যাপক। ইউক্রেনের কয়েকটি শহরের সঙ্গে শহরটির সংযোগ রয়েছে। এ কারণে রুশ সেনারা ঘিরে ফেলা সত্ত্বেও বাখমুত থেকে সেনা প্রত্যাহার করবে না বলে জানিয়েছে কিয়েভ। জেলেনস্কি বলেছেন, ‘বাখমুতের নিয়ন্ত্রণ নিতে পারলে রুশ সেনারা আরও সামনে অগ্রসর হবে।’

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর