১১ এপ্রিল, ২০২৩ ১২:৩৯

রাশিয়া-ইউক্রেনের দুই শতাধিক সেনা বন্দী বিনিময়

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেনের দুই শতাধিক সেনা বন্দী বিনিময়

বন্দী বিনিময় করে রাশিয়া-ইউক্রেন

রাশিয়া-ইউক্রেন দুই শতাধিক সেনা বন্দী বিনিময় করেছে। সোমবার রাত্রীকালীন এক বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই তথ্য জানান। বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট রুশ সেনাদের হাতে বন্দী সকল সেনাকে ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেন।  

সিএনএনের খবরে বলা হয়েছে, সর্বশেষ কূটনৈতিক প্রচেষ্টায় দুই শতাধিক সেনা বন্দী বিনিময় করেছে রাশিয়া- ইউক্রেন। রাশিয়ার বন্দিত্ব থেকে ৮০ জন পুরুষ এবং ২০ জন নারী সেনা ইউক্রেনে ফিরেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘ইস্টারের আগে শতাধিক পরিবার সত্যিকারের আনন্দ পেয়েছে। আমরা অবশ্যই রাশিয়ার বন্দিত্ব থেকে আমাদের সকলকে ফিরিয়ে আনতে কাজ করব।’

জেলেনস্কি তার চলমান বৈদেশিক নীতি এবং কূটনৈতিক প্রচেষ্টার রূপরেখা উল্লেখ করেন। সোমবার তিনি গ্রিসের প্রধানমন্ত্রী, প্রখ্যাত ব্রিটিশ উদ্যোক্তা রিচার্ড ব্রানসনের সঙ্গে সাক্ষাৎ করেন। একইদিন তিনি ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি চুক্তিতে মিলিত হন। 

জেলেনস্কি জানান, জার্মানি তাদের সামরিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে। সহায়তার মধ্যে রয়েছে সাঁজোয়া যান, গোলাবারুদ, ওষুধ ইত্যাদি। 

বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘আগ্রাসনকারীদের প্রতিশব্দ হওয়া উচিত পরাজয়। আর ইউক্রেনের বিজয় সেটা নিশ্চিত করবে।’ 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর