১৪ এপ্রিল, ২০২৩ ১৪:৫০

ঋষি সুনাককে ফোনে কী বললেন মোদী?

অনলাইন ডেস্ক

ঋষি সুনাককে ফোনে কী বললেন মোদী?

ঋষি সুনাক (বামে) ও নরেন্দ্র মোদী। সংগৃহীত ছবি

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার দুই প্রধানমন্ত্রীর মধ্যে দীর্ঘক্ষণ এই ফোনালাপ হয়।

ব্রিটেনে ‘ভারতবিরোধী শক্তি’র বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য নরেন্দ্র মোদী ঋষি সুনাকের কাছে আর্জি জানান। 

লন্ডনে ভারতীয় দূতাবাসে খালিস্তানপন্থীদের আক্রমণের প্রেক্ষিতেই মোদীর এই বার্তা, এমনটাই মনে করা হচ্ছে। এর পাশাপাশি, ঋণখেলাপি শিল্পপতিদের ভারতে প্রত্যার্পণ করার বিষয়টি নিয়ে দুই প্রধানমন্ত্রীর কথা হয়েছে বলেও জানা গেছে।

পলাতক শিল্পপতি বিজয় মাল্য এবং নীরব মোদী ব্রিটেনে রয়েছেন। তাদের বিরুদ্ধে ব্যাংক থেকে কোটি কোটি রুপি ঋণ নিয়ে তা না পরিশোধ করেই দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। এর আগেও ভারত ওই শিল্পপতিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করলেও নানা প্রশাসনিক ও আইনি জটিলতার কারণে তা সম্ভব হয়নি। খালিস্তানি নেতা অমৃতপাল সিংয়ের সহযোগীদের গ্রেফতারির প্রতিবাদে গত মার্চেই লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলা চালায় এক দল খালিস্তানি সমর্থক। তারা খালিস্তানের পতাকা লাগিয়ে স্লোগানও দেয়। এই ঘটনায় প্রকাশ্যেই ক্ষোভপ্রকাশ করেছিল ভারত। ব্রিটিশ প্রশাসনের পক্ষ থেকেও এই বিষয়ে জানানো হয়, তারা এই ধরনের ঘটনাকে সমর্থন করে না।

ফোন-বৈঠকে বাণিজ্যিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের। জি২০ সম্মেলনে ভারতের সভাপতিত্বকালে ব্রিটেন সর্বতভাবে পাশে থাকবে বলেও মোদীকে আশ্বস্ত করেছেন ঋষি সুনাক। ভারতীয় বংশোদ্ভূত সুনাককে বৈশাখী উৎসবের শুভেচ্ছাও জানিয়েছেন মোদী। সূত্র: হিন্দুস্তান টাইমস, এনডিটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর