১৯ এপ্রিল, ২০২৩ ১২:০৫

পেন্টাগনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনলেন মেক্সিকোর প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

পেন্টাগনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনলেন মেক্সিকোর প্রেসিডেন্ট

আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। সংগৃহীত ছবি

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনলেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। একইসঙ্গে জাতীয় নিরাপত্তা রক্ষায় মেক্সিকান সশস্ত্র বাহিনীর তথ্য আরও সুরক্ষিত করার ঘোষণাও দিয়েছেন তিনি।

মার্কিন গণমাধ্যমে তথ্য ফাঁস হওয়ার পর স্থানীয় সময় মঙ্গলবার তিনি এই মন্তব্য করেন। 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গণমাধ্যমে তথ্য ফাঁস হওয়ার পর পেন্টাগন মেক্সিকোর সরকারের ওপর গুপ্তচরবৃত্তি করছে বলে মঙ্গলবার অভিযোগ আনেন আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। মেক্সিকান এই প্রেসিডেন্ট বলেছেন, জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য সশস্ত্র বাহিনীর তথ্য এখন থেকে সুরক্ষিত করা শুরু করবেন তিনি।

রয়টার্স বলছে, মেক্সিকোর নৌবাহিনী এবং সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান উত্তেজনা সম্পর্কে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট রিপোর্ট করার বেশ কয়েক দিন পর প্রেসিডেন্ট ওব্রাডরের এই মন্তব্য সামনে এল।

মূলত মেক্সিকান নৌবাহিনী এবং সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা সম্পর্কে অনলাইনে মার্কিন রেকর্ড প্রকাশের পর মার্কিন সামরিক ব্রিফিংয়ের উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্টের ওই রিপোর্টটি প্রকাশিত হয়েছিল।

স্থানীয় সময় মঙ্গলবার লোপেজ ওব্রাডর তার দৈনিক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা এখন থেকে নৌবাহিনী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সকল তথ্য সুরক্ষিত করতে যাচ্ছি, কারণ আমরা পেন্টাগনের গুপ্তচরবৃত্তির শিকার হয়েছি।”

এদিকে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে পেন্টাগনও। সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, মেক্সিকোর সেনাবাহিনী এবং নৌবাহিনীর সাথে মার্কিন প্রতিরক্ষা বিভাগের ‘দৃঢ় সহযোগিতামূলক প্রতিরক্ষা অংশীদারিত্ব’ রয়েছে এবং এসব সংস্থা ‘একে অপরের সার্বভৌমত্ব এবং নিজ নিজ বৈদেশিক নীতির এজেন্ডাকে সম্মান করে’ অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে থাকে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর