২৫ এপ্রিল, ২০২৩ ১৩:০২

বাবা চার্লসের রাজ মুকুট আহরণ অনুষ্ঠানে পেছনের সারিতে বসবেন প্রিন্স হ্যারি

অনলাইন ডেস্ক

বাবা চার্লসের রাজ মুকুট আহরণ অনুষ্ঠানে পেছনের সারিতে বসবেন প্রিন্স হ্যারি

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ও প্রিন্স হ্যারি

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ অভিষেক উদযাপনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী মাসের ৬ তারিখে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আনুষ্ঠানিকভাবে রাজাকে মুকুট পরানো হবে।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, প্রিন্স হ্যারি আগামী ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার বাবা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন। তবে হ্যারির স্ত্রী ডাচেস অব সাসেক্স মেগান এ অনুষ্ঠানে যোগ দেবেন না। রাজপ্রাসাদ সূত্রে জানা গেছে, মেগান দুই সন্তান প্রিন্স আর্চি ও প্রিন্সেস লিলিবেটকে নিয়ে ক্যালিফোর্নিয়ায় থাকবেন। নতুন রাজার অভিষেকের দিনের সঙ্গে হ্যারি-মেগান দম্পতির বড় ছেলের জন্মদিন মিলে গেছে।

হ্যারির বই ‘স্পেয়ার’ এ পারিবারিক গোপন তথ্য প্রকাশের কারণে হাউজ অব উইন্ডসরের অভ্যন্তরে বিভেদ সৃষ্টি হয়েছে। তা সত্ত্বেও হ্যারি এ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। তবে রাজা চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানের সময় প্রিন্স হ্যারি রাজপরিবারে সাথে নয় বরং ১০ সারি পেছনে বসবেন। 

রাজপরিবারের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বড় ভাই প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী কেট মিডলটনসহ পরিবারের বাকি সদস্যরা যে সারিতে বসবেন, তার থেকে ১০ সারি পেছনে বসতে হবে হ্যারিকে। স্বেচ্ছায় রাজপরিবার ছেড়ে যাওয়ার কারণে হ্যারিকে পেছনে বসতে হবে। আরও জানা গেছে, হ্যারি অভিষেক অনুষ্ঠানে খুব অল্প সময় থাকবেন।

গত বছরের ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে তৃতীয় চার্লস রাজপরিবারের প্রথা অনুযায়ী রাজা হয়েছেন। আগামী ৬ মে অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে তার নতুন রাজত্বের প্রতীকী উদ্যাপন করা হবে।

এদিন বিভিন্ন আচার–অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজাকে পরম প্রতাপশালী হিসেবে অভিষিক্ত করা হবে। তার মাথায় পরানো হবে মুকুট। ঐতিহাসিক এ অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লসের পাশে থাকবেন তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলা। এ অনুষ্ঠানে তাকেও মুকুট পরানো হবে।

যুক্তরাজ্যে প্রায় ৭০ বছর পর প্রথমবারের মতো রাজ অভিষেক অনুষ্ঠান হচ্ছে। সর্বশেষ ১৯৫৩ সালের জুনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়েছিল। এ ছাড়া ১৯০২ সালের পর শনিবার হওয়া প্রথম অভিষেক অনুষ্ঠান এটি। ওই বছরের এক শনিবারে রাজা সপ্তম এডওয়ার্ডের অভিষেক হয়েছিল।

বাকিংহাম প্যালেস আভাস দিয়েছে, অভিষেক অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে প্রাচীন ও আধুনিক—এ দুইয়ের সংমিশ্রণ থাকবে। সূত্র: এনডিটিভি 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর