১ মে, ২০২৩ ১২:১৭

আর্মেনিয়া-আজারবাইজানের দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্রের সমর্থনের অঙ্গীকার ব্লিনকেনের

অনলাইন ডেস্ক

আর্মেনিয়া-আজারবাইজানের দ্বন্দ্ব  নিরসনে যুক্তরাষ্ট্রের সমর্থনের অঙ্গীকার ব্লিনকেনের

নাগার্নো-কারাবাখ নিয়ে সংঘাতে লিপ্ত। এই অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই রাষ্ট্র দুইটি যুদ্ধে জড়িয়েছে

আর্মেনিয়া-আজারবাইজানে মধ্যে দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন দেশটির পররাষ্ট্রন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। দুই দেশের নেতাদের সঙ্গে পৃথক আলাপে ব্লিনকেন তার দেশের অঙ্গীকারের কথা জানান।

কয়েক দশক ধরে আর্মেনিয়া এবং আজারবাইজান ছিটমহল নাগার্নো-কারাবাখ নিয়ে সংঘাতে লিপ্ত। এই অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই রাষ্ট্র দুইটি যুদ্ধে জড়িয়েছে। সর্বশেষ ২০২০ সালের সেপ্টেম্বরে আর্মেনিয়া-আজারবাইজান সংঘাতে জড়িয়ে পড়ে। ৪৩ দিন পর রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়। 

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবিবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে কথা বলেন। ওই আলাপে ব্লিনকেন ‘লাচিন করিডর’এ আজারবাইজানের তল্লাশি চৌকি স্থাপন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এটা শান্তি প্রক্রিয়া খর্ব করবে বলে মন্তব্য করেন ব্লিনকেন।

উল্লেখ্য, গত সপ্তাহে লাচিন করিডরে চেকপোস্ট স্থাপন করে আজারবাইজান। আর্মেনিয়া বাকুর এমন উদ্যোগে নিন্দা জানায়। এটা দুই দেশের মধ্যে সর্বশেষ যুদ্ধবিরতি চুক্তির লঙ্ঘন বলেও মন্তব্য করে ইয়েরেভান। 

আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে আলাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পুনরায় লাচিন করিডর চালুর ওপর গুরুত্বারোপ করেন।

এর আগের দিন অ্যান্টনি ব্লিনকেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশনিয়ানের সঙ্গে আলাপ করেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মিলার এক বিবৃতিতে বলেন, নিকোল পাশনিয়ানের সঙ্গে ব্লিনকেন আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার শান্তি আলোচনার গুরুত্ব নিয়ে আলাপ করেন। এটা নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের সমর্থনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর