২৩ জুন, ২০২৩ ২০:৪০

টাইটানিক পরিচালকের অভিযোগ অস্বীকার করলেন ওশানগেটের সহপ্রতিষ্ঠাতা

অনলাইন ডেস্ক

টাইটানিক পরিচালকের অভিযোগ অস্বীকার করলেন ওশানগেটের সহপ্রতিষ্ঠাতা

আটলান্টিকের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হয়ে যাওয়া সাবমেরিন টাইটানের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন জেমস ক্যামেরন। এই হলিউড সিনেমা নির্মাতার দাবি, টাইটান নির্মাণের সময় প্রযুক্তিগত ও নিরাপত্তার বিষয়গুলো ঠিকঠাক মতো মানা হয়নি। এমনকি অর্থ সাশ্রয় করার চেষ্টাও হয়তো ছিল।

তবে তার এই অভিযোগ অস্বীকার করেছেন টাইটানের নির্মাতা প্রতিষ্ঠান ওশানগেটের এক সহপ্রতিষ্ঠাতা। সাবমেরিনটি চালক, প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা স্টোকটন রাশের সাথে মিলে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেছিলেন, গুইলারমো সোয়েনলেইন। যদিও তিনি ২০১৩ সালের আগেই কোম্পানিটি ছেড়ে দেন।

সাবমেরিন টাইটানের নকশা ও নির্মাণ কাজে জড়িতও ছিলেন না গুইলারমো। তবুও তিনি বলেছেন, রাশ কোনোভাবেই টাইটানের নিরাপত্তার বিষয়ে উদাসীন ও বেপরোয়া ছিলেন না।

গুইলারমো যুক্তরাজ্যের টাইমস রেডিওকে বলেছেন, ‘তিনি নিরাপত্তার বিষয়ে যথেষ্ট প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।’ ‘ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়েও তিনি ছিলেন বেশ পারদর্শী এবং গভীর সমুদ্রের পরিবেশে অভিযানের বিপদ সম্পর্কেও সজাগ ছিলেন তিনি।’ ‘এ কারণেই ২০০৯ সালে তার সাথে ব্যবসা করতে আমি আগ্রহী হয়েছিলেন।’

গুইলারমোর মতে, টাইটান যাত্রীদের এই ত্যাগই হয়তো ভবিষ্যতে সমুদ্রের তলদেশে অনুসন্ধান চালানোর নতুন পথ খুলে দেবে। তার ভুল থেকে শিখেই হয়তো আরো সামনে এগিয়ে যাবে সমুদ্র অভিযাত্রীরা।

সূত্র: এএফপি

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর