১৭ জুলাই, ২০২৩ ১১:২৩

বলিভিয়াকে উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহ করবে ইরান

অনলাইন ডেস্ক

বলিভিয়াকে উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহ করবে ইরান

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি (ডানে) ও বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী এদমুন্দো অ্যাগুইলার। সংগৃহীত ছবি

লাতিন আমেরিকার দেশ বলিভিয়াকে প্রতিরক্ষা খাতের অত্যাধুনিক প্রযুক্তি সরবরাহ করবে ইরান।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি রবিবার তেহরান সফররত বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী এদমুন্দো অ্যাগুইলারের সঙ্গে এক বৈঠকে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা শক্তিশালী করলে বলিভিয়ার আত্মরক্ষার ক্ষমতা বৃদ্ধি পাবে

জেনারেল আশতিয়ানি বলেন, কৌশলগত কারণে দু’টি ভিন্ন ভৌগোলিক অবস্থানের দু’টি স্বাধীনচেতা ও বিপ্লবী দেশ ইরান ও বলিভিয়ার মধ্যে সহযোগিতা শক্তিশালী করা জরুরি।

ইরানের পররাষ্ট্রনীতিতে লাতিন আমেরিকার দেশগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী।

তিনি বলেন, তেহরান ও লা পাজের মধ্যে রাজনৈতিক, শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও প্রতিরক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধি করার সব সুযোগ বিদ্যমান রয়েছে।

জেনারেল আশতিয়ানি বলেন, বিশ্বব্যাপী একটি নতুন ব্যবস্থা গড়ে উঠছে যেখানে স্বাধীনচেতা দেশগুলো নিঃসংকোচে নিজেদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে পারবে।

সাক্ষাতে নিজেদের মধ্যে সম্পর্ক জোরদার করতে বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর প্রতি আহ্বান জানান বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী অ্যাগুইলার।

তিনি বলেন, ইরানের সঙ্গে সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে তিনি তেহরান সফরে এসেছেন। তিনি ইরানের ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবকে স্বাধীনচতা জাতিগুলোর জন্য আদর্শ হিসেবে ঘোষণা করেন। বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী তার দেশে মাদক চোরাচালান প্রতিরোধে ইরানের সহযোগিতা কামনা করেন। সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর