১৯ জুলাই, ২০২৩ ২০:৪৫

পার্লার বন্ধের প্রতিবাদে রাজপথে আফগান নারীরা

অনলাইন ডেস্ক

পার্লার বন্ধের প্রতিবাদে রাজপথে আফগান নারীরা

বিউটি পার্লার বন্ধের প্রতিবাদে বিক্ষোভ করেন আফগান নারীরা

আফগানিস্তানের নারীরা বিউটি পার্লার বন্ধের প্রতিবাদে বিক্ষোভ করেছেন। এএফপির খবরে বলা হয়েছে, এই নারীদের প্রায় সবাই সরকারি নির্দেশে বন্ধ হয়ে যাওয়ার মুখে থাকা বিভিন্ন পার্লারের মালিক ও কর্মচারী।

বুধবার রাজধানী কাবুলের বুচের স্ট্রিট এলাকায় প্রায় ৫০ জন এই বিক্ষোভে অংশ নেন। কাবুলের এই এলাকায় বেশ কয়েকটি বিউটি পার্লার রয়েছে। বিক্ষোভে অংশ নেওয়া নারীদের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের রুটি-রুজি কেড়ে নেবেন না। ’

কাবুলের রাস্তায় সব সময় টহল দেয় ক্ষমতাসীন তালেবান সরকারের পুলিশ ও নিরাপত্তা বাহিনী। কোনো এলাকায় বিক্ষোভ দেখলে তাৎক্ষণিকভাবে সেটি ছত্রভঙ্গ করে দেওয়াই তাদের কাজ।

তবে বুধবার বুচের স্ট্রিটের নারীদের প্রতিবাদী অবস্থান ছত্রভঙ্গ করতে তাৎক্ষণিকভাবে তারা এগোননি বলে জানিয়েছে এএফপি। কিছু সময় পরে অবশ্য ফাঁকা গুলি এবং জলকামান ব্যবহার করে বিক্ষোভকারী নারীদের সরিয়ে দেওয়া হয়।

পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিত হওয়ার আগ পর্যন্ত কিছুটা সময় পেয়েছিলেন প্রতিবাদী নারীরা। এই সময়ের মধ্যে তারা সমাবেশের ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। উপস্থিত সাংবাদিকদের ছবি তুলতে দেন এবং তাদের সঙ্গে কথাও বলেন।

বুধবারের প্রতিবাদ সমাবেশে অংশ নেওয়া এক পার্লারকর্মী এএফপিকে বলেন, এটা আমাদের রুটি-রুজির ব্যাপার। এই নির্দেশ বাস্তবায়ন শুরু হলে আমরা কীভাবে আমাদের পরিবার পরিজনদের মুখে খাবার তুলে দেবো। এ কারণেই আজকের প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য— কেউ আমাদের সঙ্গে আলোচনা করার জন্য এগিয়ে আসেনি। বরং ফাঁকাগুলি ও জলকামান দিয়ে আমাদের ছত্রভঙ্গ করে দেওয়া হলো।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর