১১ আগস্ট, ২০২৩ ০৮:৫৬

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই মাউই, মৃতের সংখ্যা বাড়ছেই

অনলাইন ডেস্ক

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই মাউই, মৃতের সংখ্যা বাড়ছেই

সংগৃহীত ছবি

আমেরিকার হাওয়াই রাজ্যের মাউইয়ে ভয়াবহ দাবানলের আগুনে পুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। রিপোর্ট লেখা পর্যন্ত ৫৩ জনের মৃত্যু হয়েছে বলে গণমাধ্যমের খবরে জানা গেছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার মৃত্যের সংখ্যা ৩৬ ছিল, যা বেড়ে এখন ৫৩ জনে পৌঁছেছে। এছাড়া ভয়াবহ এই আগুনে ভষ্মীভূত হয়ে গেছে রাজ্যটির মাউই দ্বীপ। 

ধ্বংসাত্মক এই দাবানল— ঘনবসতিপূর্ণ এ অঞ্চলকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। এছাড়া পুরোপুরি ধ্বংস করে দিয়েছে কয়েক হাজার অবকাঠামো। আশঙ্কা করা হচ্ছে, ১৯৬১ সালের পর রাজ্যের সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয় হতে যাচ্ছে এই দাবানল। ওই বছর সুনামিতে সেখানে ৬১ জন প্রাণ হারিয়েছিলেন। মাউইয়ের গভর্নর জানিয়েছেন, দাবানলের আগুনে এর চেয়ে বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করছেন তারা।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, সর্বনাশা এই দাবানলের সূত্রপাত হয় গত মঙ্গলবার। ওইদিন মাউইয়ে তিনটি জায়গায় আগুন ধরে। এতে করে দ্বীপটির পুর্বাঞ্চলটি বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই আগুন এতই দ্রুত ছড়িয়ে পড়ে যে জীবন বাঁচাতে অনেকে সমুদ্রের পানিতে লাফিয়ে পড়েন। তাদের কয়েকজনকে পরবর্তীতে কোস্টগার্ড উদ্ধার করে। আগুনে মাউইয়ের ঐতিহাসিক শহর লাহিনা পুড়ে ছাই হয়ে গেছে। সেখানে দুই একটি অবকাঠামো ছাড়া আর কোনও কিছু অবশিষ্ট নেই বলে জানিয়েছেন স্থানীয় মেয়র। সূত্র: সিএনএন, আল জাজিরা, সিবিএস নিউজ, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর