১৭ আগস্ট, ২০২৩ ১২:৪৮

বেলারুশে ‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে নিবন্ধন নিল ওয়াগনার

অনলাইন ডেস্ক

বেলারুশে ‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে নিবন্ধন নিল ওয়াগনার

সংগৃহীত ছবি

রুশ ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারকে বেলারুশে একটি ‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করেছে দেশটির কর্তৃপক্ষ। এর আগে গত ৪ আগস্ট এই গ্রুপটি একটি লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়েছিল।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে বেলারুশের যেখানে তালিকাভুক্ত করা হয়েছে, সেই স্থানটিতে ওয়াগনার সৈন্যদের অবস্থান রয়েছে বলে মনে করা হয়। এর আগে গত জুন মাসে রাশিয়ায় নাটকীয় এক বিদ্রোহের অবসান ঘটাতে চুক্তির অংশ হিসেবে ভাড়াটে এই গোষ্ঠীর সদস্যদের বেলারুশে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল।

আর এরপর থেকে ওয়াগনার বাহিনীকে বেলারুশের রাজধানী মিনস্কের দক্ষিণে একটি ক্যাম্পে গিয়ে বেলারুশিয়ান সেনাদের প্রশিক্ষণ দিতে দেখা গেছে।

সিঙ্গেল স্টেট রেজিস্ট্রি অব কোম্পানিজ অ্যান্ড ইন্ডিভিজ্যুয়াল এন্টারপ্রেনারস অব বেলারুশ-এর তথ্যানুসারে, বেলারুশের ওসিপোভিচি জেলার তসেল গ্রামে ‘শিক্ষামূলক কর্মকাণ্ডের’ জন্য নিবন্ধন সম্পন্ন করেছে ওয়াগনার গ্রুপ। রুশ ভাড়াটে এই গোষ্ঠীর নতুন ঘাঁটিও সেখানেই অবস্থিত।

জানা গেছে, কনকর্ড ম্যানেজমেন্ট অ্যান্ড কনসাল্টিং নামে একটি রিয়েল এস্টেট কোম্পানি গত মাসে একই ঠিকানায় নিবন্ধিত হয়েছিল। কনকর্ডের মালিকানার ১০০ শতাংশ একই নামের একটি রাশিয়ান কোম্পানির। আর সেটির মহাপরিচালক ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

গত মাসে তসেলের ওই ক্যাম্পের অবস্থান এবং সেখানে ওয়াগনার সৈন্যদের আগমনের বিষয়টি যাচাই করে দেখেছে বিবিসি। বেলারুশের ওই গ্রামে ওয়াগনার সৈন্যদের আগমনকে স্বাগত জানিয়েছিলেন প্রিগোজিন। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর