২৪ আগস্ট, ২০২৩ ০৬:৪৬

মিয়ানমারের জেট ফুয়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

মিয়ানমারের জেট ফুয়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

মিয়ানমারের জেট ফুয়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

মিয়ানমারের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা বুধবার আরও সম্প্রসারিত করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে বিদেশি কিছু কোম্পানি এবং ব্যক্তি, যারা দেশটির সামরিক জান্তাকে জেট জ্বালানি সংগ্রহ করতে সহায়তা করে। 

ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে বলেছে, মিয়ানমারের জান্তা সরকার তাদের জনগণের ওপর বিমান হামলা চালানোর পরিপ্রেক্ষিতে জেট জ্বালানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

ট্রেজারি বিভাগ তাদের নিষেধাজ্ঞার তালিকায় দু'জন ব্যক্তি, খিন ফিউ উইন এবং জাও মিন তুন, পাশাপাশি তাদের সাথে সম্পৃক্ত তিনটি সংস্থাকেও যুক্ত করে, যারা সেনাবাহিনীর জন্য জেট জ্বালানি সংগ্রহ ও বিতরণের সাথে জড়িত। 

ট্রেজারি বিভাগ বলেছে, তারা একটি প্রজ্ঞাপন জারি করছে। ওই প্রজ্ঞাপনে, মিয়ানমারের জেট ফুয়েল সেক্টরকে চিহ্নিত করে প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরিত একটি নির্বাহী আদেশের কথা বলা হয়েছে। ওই নির্বাহী আদেশের আওতায় বাইরের কোম্পানিগুলিকে দেশটির প্রতিরক্ষা খাতের সাথে কাজ করতে বাধা দেবে।

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশ মিয়ানমারের সামরিক নেতাদের ওপর কয়েক দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাদের অভিযোগ, অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নেতৃত্বে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করেছিল সামরিক জান্তা, এছাড়া তারা হাজার হাজার বিরোধীকে হত্যা করেছে এবং একটি তিক্ত বিদ্রোহের জন্ম দিয়েছে।

ওয়াশিংটন গত জুন মাসে দুটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা আরোপ করে, রাজস্ব-উৎপাদনকারী রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগগুলি ছাড়াও, মুদ্রা বিনিময়ের জন্য ওই ব্যাঙ্ক দুটি ব্যবহৃত হতো। ওই পদক্ষেপে বিদেশী মুদ্রায় জান্তার নাগাল পাওয়া বন্ধ হয়ে যাবে বলে কর্মীরা আশা করেছিল।

সূত্র : রয়টার্স, ভয়েস অব আমেরিকা

 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর