২৬ আগস্ট, ২০২৩ ০৮:৫০

চাঁদ-সূর্যজয় পরে, আগে পিঁয়াজ সামলান, মোদী সরকারকে কটাক্ষ

অনলাইন ডেস্ক

চাঁদ-সূর্যজয় পরে, আগে পিঁয়াজ সামলান, মোদী সরকারকে কটাক্ষ

উদ্ভব ঠাকরে

বুধবার চন্দ্র জয় করেছে ভারত। এদিন চাঁদে পাঠানো ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করে, যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়। এ সময় ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই অনলাইনে যোগ দিয়ে তিনি চন্দ্রযানের সাফল্য উদযাপন করেন।

এদিকে, পিঁয়াজ রফতানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করায় দেশটিতে আন্দোলনে নেমেছেন কৃষকরা।

এবার বিষয়টি নিয়ে মোদী সরকারকে কটাক্ষ করলেন ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমান বিরোধীদলীয় নেতা উদ্ভব ঠাকরে।

তিনি বলেন, চাঁদে মহাকাশযান পাঠিয়ে সাফল্য লাভ করা বিজেপি সরকার অতিরিক্ত রফতানি শুল্ক আরোপের মাধ্যমে ভারতের কৃষকদের সর্বস্বান্ত করতে চাইছে।

উদ্ভব ঠাকরের নেতৃত্বাধীন দল শিব সেনা-ইউবিটি’র পত্রিকা হিসেবে পরিচিত দৈনিক সামানার এডিটোরিয়াল পেজে বুধবার তিনি লিখেছেন, “সরকার এখন চাঁদ-সূর্য-শুক্রগ্রহে নভোযান পাঠানো নিয়ে ব্যস্ত। এসব অভিযান খুবই ভালো, কিন্তু এই মুহূর্তে খুবই জরুরি একটি ইস্যু হলো পিঁয়াজ। কৃষকরা যদি ক্ষতিগ্রস্ত হয়, সেক্ষেত্রে পুরো মহারাষ্ট্রে অস্থিতিশীলতা দেখা দেবে।”

“আপনারা চাঁদে নভোযান পাঠিয়েছেন, অদূর ভবিষ্যতে হয়তো সূর্যেও (নভোযান) পাঠাতে পারবেন। কিন্তু তার আগে আপনাদের উচিত পিঁয়াজ ইস্যুর সমাধান করা। যদি তা করতে ব্যর্থ হন, সেক্ষেত্রে ২০২৪ সালের নির্বাচনে যে ফলাফল আসবে, আপনারা কল্পনাও করতে পারবেন না,” লিখেছেন উদ্ভব ঠাকরে।

প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে মূল্যস্ফীতি ঠেকাতে গত ১৯ জুন পিঁয়াজের রফতানি শুল্ক ৪০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এ সংক্রান্ত এক সরকারি প্রজ্ঞাপন বলা হয়, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বর্ধিত শুল্ক কার্যকর থাকবে।

সরকারের এই সিদ্ধান্ত প্রজ্ঞাপন আকারে প্রকাশের পর বিক্ষোভ শুরু করেন ‘ভারতের পিঁয়াজের ভাণ্ডার’ নামে পরিচিত মহারাষ্ট্রের কৃষকরা। তাদের বিক্ষোভের কারণে এশিয়ায় পিঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার লাসালগাঁওসহ প্রায় সব পাইকারি বাজার বন্ধ হয়ে যায়। সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর