২৯ আগস্ট, ২০২৩ ১১:৫০

যে কারণে তৃতীয়বারের মতো স্থগিত জাপানের চন্দ্রাভিযান

অনলাইন ডেস্ক

যে কারণে তৃতীয়বারের মতো স্থগিত জাপানের চন্দ্রাভিযান

এই রকেটটি জাপানের দক্ষিণে অবস্থিত তানেগাশিমা দ্বীপ থেকে উৎক্ষেপণের কথা ছিল

জাপানের মহাকাশ সংস্থা তৃতীয়বারের মতো 'মুন স্নাইপার' চন্দ্রাভিযান স্থগিত করেছে। সোমবার রকেট উৎক্ষেপণের পরিকল্পিত সময়ের আধা ঘণ্টা আগে এই ঘোষণা আসে।

 প্রবল বাতাসের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জাক্সা)। তবে পরবর্তী উৎক্ষেপণ প্রচেষ্টার কোনো তারিখ জানায়নি সংস্থাটি।
ভারতের চন্দ্রযান-৩ গত সপ্তাহে চাঁদে সফলভাবে অবতরণ করেছে ।

এই রকেটটি জাপানের দক্ষিণে অবস্থিত তানেগাশিমা দ্বীপ থেকে উৎক্ষেপণের কথা ছিল। এটি জাক্সা, নাসা ও ইউরোপীয় মহাকাশ সংস্থার (ইএসে) যৌথ উদ্যোগে নির্মিত একটি গবেষণা স্যাটেলাইট বহন করার কথা ছিল।

রকেট উৎক্ষেপণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের কর্মকর্তা তাতসুরু তকুনাগা জানান, আবারও এই অভিযানের প্রস্তুতি নিতে অন্তত ৩ দিন সময় দরকার।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১৫ সেপ্টেম্বরের আগেই এই অভিযান শুরু করতে হবে।

গত সপ্তাহে ভারতের সাফল্যের আগে শুধু যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন চাঁদের বুকে মহাকাশ যান অবতরণ করাতে সক্ষম হয়েছিল। কিন্তু কোনো দেশ এর আগে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি।

রাশিয়ার মহাকাশযান কিছুদিন আগে বিধ্বস্ত হয়ে চাঁদের বুকে আছড়ে পড়ে। ৪ বছর আগে ভারত আরও একবার চন্দ্রাভিযানের চেষ্টা চালালেও তা ব্যর্থ হয়।

জাপান এর আগে নাসা'র আর্টেমিস-১ অভিযানের অংশ হিসেবে চাঁদে ওমোতেনাশি নামে একটি মহাকাশযান পাঠাতে চেষ্টা করেছিল। কিন্তু এই অভিযানও ব্যর্থ হয়। সূত্র: রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর