৩১ আগস্ট, ২০২৩ ১২:৪১

কেন পিংক কোকেনে মত্ত স্পেন?

অনলাইন ডেস্ক

কেন পিংক কোকেনে মত্ত স্পেন?

গোলাপি রঙের বস্তুটির গন্ধ মাঝেমধ্যে স্ট্রবেরির মতো। স্পেনে এই দ্রব্যটির কয়েকটি আলাদা নাম রয়েছে। কেউ বলেন তুসিবি, কেউ বলেন তুসি, কারো কাছে এটা আবার পিংক পাউডার। এরইমধ্যে এই দ্রব্য আভিজাত্যের তকমা গায়ে সেঁটে নিয়েছে। বিত্তশালীদের কাছে এটা একরকম বিলাসিতার নামান্তর। প্রতি গ্রাম পিংক কোকেন কিনতে গুণতে হয় ৮০, ৯০ কিংবা একশ' ডলার।

তবে বিশ্লেষণ বলছে, এই পিংক কোকেন আদতে তেমন কিছু নয়। কোকেনের গুণাগুণ এতে সামান্য। অথচ কারি কারি অর্থ ব্যয় করে স্প্যানিশ অভিজাতরা এটা কিনছে, গ্রহণ করছে। যেখানে একই পরিমাণের সাধারণ কোকেনের দাম ৬০ ডলার। 

২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে স্পেনে মাদকদ্রব্যের নিরাপদ ব্যবহার নিশ্চিতে কাজ করা সংস্থা, 'এনার্জি কন্ট্রোল' পিংক কোকেনের ১৫০টি নমুনা বিশ্লেষণ করে। তাতে দেখা যায় অধিকাংশ নমুনাতেই রঞ্জক পদার্থ রয়েছে। মাত্র দু'টিতে কোকেন পাওয়া গেছে। 

পিংক কোকেনের অধিকাংশই কয়েকটি সস্তা মাদকের ককটেল। যার ৮৮ শতাংশ কিটামিন, এমডিএমএ (এক্সট্যাসি) ও ক্যাফেইন।

মাদ্রিদের এনার্জি কন্ট্রোলের সমন্বয়ক বার্টা দে লা ভেগা বলেন, এই কোকেনের রহস্য উন্মোচন করা দরকার। সব শেষে, এটা একটা ক্রমবর্ধমান ব্যবসা। একে অতিরঞ্জিত করে বিক্রি করা হচ্ছে।

এক গ্রাম এমডিএমএ'র মূল্য কমবেশি ৪০ ইউরো (৪২ ডলার); কিটামিনের দাম পড়বে ২০ থেকে ৩৫ ইউরো (২১ থেকে ৩৭ ডলারের মধ্যে), আর ক্যাফেইন পাউডার তো মোটামুটি সস্তায় অনলাইনে কেনা যায়।

দে লা ভেগা পিংক কোকেনের প্রস্তুত প্রণালী সম্পর্কে বলেছেন, এসব একটু একটু করে মেশান, গোলাপি রঙ যোগ করুন, সাথে একটু স্ট্রবেরির ঘ্রাণ, এরপর একে ১০০ ইউরোর বিনিময়ে বেঁচে দিন…এসব দ্রব্যাদি কিনে নিজে মেশানোই সাশ্রয়ী এবং নিরাপদ। 

এনার্জি কন্ট্রোলের নমুনা বিশ্লেষণে কয়েক পিংক কোকেনে অ্যাসিটিল সালিসাইলিক অ্যাসিডের চূর্ণ, এমনকি সাধারণ অ্যাসপিরিনও পাওয়া গেছে।

এসম্পর্কে সতর্ক করে দে লা ভেগা বলেছের, কেউ যদি না জানে যে সে আসলে কী গ্রহণ করছে, তাহলে তার প্রভাব নিয়ন্ত্রণ করাও কঠিন।

তুসি তথা পিংক কোকেনের ক্ষেত্রে মিশ্রণে থাকা বিভিন্ন মাদকদ্রব্যের পাশাপাশি পদার্থগুলোর অনুপাতের ওপরও ঝুঁকি নির্ভর করে। উদাহরণ হিসেবে বলা যায়, যদি কোনো ব্যক্তি অ্যালকোহলের সাথে এমন পিংক কোকেন সেবন করেন যাতে উচ্চমাত্রায় কিটামিন কন্টেন্ট রয়েছে, তাহলে এই দুই উপাদানেরই 'ডিপ্রেস্যান্ট ইফেক্ট' বর্ধিত হবে; যা ব্যক্তির মধ্যে সমন্বয়হীনতা, অবসাদ বাড়িয়ে তুলবে, এমনকি ব্যক্তি সংজ্ঞাও হারাতে পারেন।

আবার যদি প্রধান উপাদান হয় এক্সট্যাসি, তাহলে অ্যালকোহলের সাথে এটি গ্রহণে পানিশূন্যতা দেখা দিবে এবং হিট স্ট্রোকের ঝুঁকি বাড়বে।

 

সূত্র: এল পাইস

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর