৬ সেপ্টেম্বর, ২০২৩ ১২:০০

বিদ্রোহীদের হামলায় বুরকিনা ফাসোতে ১৭ সেনাসহ নিহত ৫৩

অনলাইন ডেস্ক

বিদ্রোহীদের হামলায় বুরকিনা ফাসোতে ১৭ সেনাসহ নিহত ৫৩

সহিংসতায় বিধ্বস্ত পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসো। দেশটিতে বিদ্রোহীদের হামলায় রিপোর্ট লেখা পর্যন্ত অন্তত ৫৩ জন নিহতের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ১৭ জন সেনাসদস্য। বাকিরা স্বেচ্ছাসেবক যোদ্ধা।

আফ্রিকার এই দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহী যোদ্ধাদের সাথে সংঘর্ষের সময় প্রাণহানির এই ঘটনা ঘটে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির সেনাবাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে- গত সোমবার ইয়াতেঙ্গা প্রদেশের কৌমব্রি এলাকায় ‘আক্রমণের’ পর ১৭ জন সৈন্য এবং সেনাবাহিনীকে সহায়তাকারী ৩৬ জন স্বেচ্ছাসেবক নিহত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, দুই বছরেরও বেশি সময় আগে যোদ্ধাদের তাড়িয়ে দেওয়া বাসিন্দাদের পুনর্বাসনের জন্য ওই শহরে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছিল। 

এতে বলা হয়, “চরম কাপুরুষোচিত এই কাজের জবাব দেওয়া হবে। পলাতক অবশিষ্ট সন্ত্রাসীদের হত্যার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।”

এছাড়া সেনাবাহিনীর হামলায় কয়েক ডজন যোদ্ধা নিহত এবং তাদের যুদ্ধ সরঞ্জাম ধ্বংস করা হয়েছে বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে। ওই এলাকায় অভিযান এখনও চলছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত। এছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে।

আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন। ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং কয়েক হাজার মানুষ রয়েছেন অনাহারের দ্বারপ্রান্তে। সূত্র: রয়টার্স, আল জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর