১২ সেপ্টেম্বর, ২০২৩ ১২:২৮

জি-২০ সম্মেলনে এসে যে কারণে ভারতে আটকা পড়েছেন ট্রুডো

অনলাইন ডেস্ক

জি-২০ সম্মেলনে এসে যে কারণে ভারতে আটকা পড়েছেন ট্রুডো

জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতে আটকা পড়েছেন। দেশে ফিরতে পারছেন না তিনি। সম্প্রতি জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন ট্রুডো। গত ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় ওই সম্মেলন। অনুষ্ঠান শেষে সব বিশ্ব নেতা নিজ নিজ দেশ ফিরলেও ভারতে আটকা পড়েছেন ট্রুডো।

জানা গেছে, ভারতে পৌঁছানোর পর ট্রুডোকে বহনকারী প্লেনটিতে ত্রুটি দেখা দেয়। ফলে সম্মেলন সমাপ্ত হলেও দেশে ফিরতে পারছেন না তিনি।

কানাডা থেকে ‘ব্যাক আপ’ প্লেন আসছে। সেই বিমানে স্পেয়ার পার্টসও আসছে। সেটি দিয়ে বিমান মেরামতের চেষ্টা হবে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। ট্রুডোর সঙ্গে তার প্রতিনিধিদলের সদস্যরাও আটকা পড়েছেন। প্লেন মেরামতে অসুবিধা হলে ‘ব্যাক আপ’ প্লেনে করেই দেশে ফিরবেন তিনি।

দিল্লির কানাডা দূতাবাসের পক্ষ থেকে ট্রুডোর অফিসের জারি করা একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই প্লেনের দেখভাল করে কানাডার বিমানবাহিনী। তারা জানিয়েছে, বিমানে কিছু যান্ত্রিক গোলযোগ হয়েছে, যা রাতারাতি মেরামত করা সম্ভব নয়। বিকল্প ব্যবস্থা না হওয়া পর্যন্ত প্রতিনিধিদল দিল্লিতে থাকবে।

ট্রুডোর অফিস বলেছে, খুব তাড়াতাড়ি হলে মঙ্গলবার সন্ধ্যায় কানাডার প্রধানমন্ত্রী দেশে ফিরতে পারেন।

কানাডার প্রধানমন্ত্রীর ভারত-সফর এবার খুব একটা মসৃণ হয়নি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছেন, কানাডায় ভারত-বিরোধী ‘সন্ত্রাসীদের’ বিক্ষোভ করতে দেওয়া হচ্ছে। মোদী সেখানে খালিস্তানপন্থিদের বিক্ষোভের কথাই বলেছেন।


ট্রুডোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আবার বলেছেন, ভারত কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

এছাড়া মোদী ও ট্রুডোর মধ্যে দ্বিপাক্ষিক কোনো বৈঠকও হয়নি। অবশ্য দু’জনে জি-২০ সম্মেলনের সাইডলাইনে কিছুক্ষণ কথা বলেছেন। সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর