২৮ সেপ্টেম্বর, ২০২৩ ১৯:৩৪

নাগোরনো কারাবাখের পূর্ণ নিয়ন্ত্রণ বাকুর অন্যতম উল্লেখযোগ্য অর্জন: বিশ্লেষক

অনলাইন ডেস্ক

নাগোরনো কারাবাখের পূর্ণ নিয়ন্ত্রণ  বাকুর অন্যতম উল্লেখযোগ্য অর্জন: বিশ্লেষক

নাগোরনো কারাবাখ ছেড়ে চলে যাচ্ছে আর্মেনিয়ান নৃগোষ্ঠীর মানুষ

স্বঘোষিত নাগোরনো-কারাবাখ প্রজাতন্ত্রের  প্রেসিডেন্ট (অস্বীকৃত) সামভেল শাহরামনিয়ান ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে অঞ্চলটির সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিলুপ্ত করার একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, আগামী দিনগুলোতে নাগোরনো-কারাবাখে কোনো আর্মেনীয় অবশিষ্ট থাকবে না।

রাজনৈতিক বিশ্লেষক এবং বাকুর অ্যাটলাস সেন্টারের প্রধান এলখান সাহিনোগলু বলেছেন, নাগোরনো-কারাবাখ প্রজাতন্ত্রের বিলুপ্তি আজারবাইজানের জন্য ‘অন্যতম গুরুত্বপূর্ণ অর্জন’। এটা আর্মেনিয়ার সাথে একটি শান্তি চুক্তির পথ প্রশস্ত করতে পারে।

তিনি বলেন, আজারবাইজানের স্বাধীনতা অর্জনের পর থেকে এটি জনগণ এবং আজারবাইজানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্জন হিসাবে বিবেচিত হবে। সাহিনোগলু আল জাজিরাকে বলেন, এই অগ্রগতি সম্ভবত এই অঞ্চলে নির্মাণ প্রকল্পগুলিকে ত্বরান্বিত করবে।

তিনি বলেন, কারাবাখের বিচ্ছিন্নতাবাদী সংঘাতের অবসান আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

এই বিশ্লেষক বলেন, কারাবাখ আর্মেনিয়ার জন্য একটি রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক বোঝা ছিল এবং এখন তারা এই বোঝা থেকে নিজেকে মুক্ত করেছে।  প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান যদি যৌক্তিক পথ অনুসরণ করেন তাহলে তিনি এ বছরের শেষ নাগাদ আজারবাইজানের সঙ্গে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করবেন।

 নাগোরনো-কারাবাখ নিয়ে প্রতিবেশী দুই দেশ—আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে টানাপোড়েন বহুদিনের। সম্প্রতি এই অঞ্চলে সামরিক অভিযান চালায় আজারবাইজানের সামরিক বাহিনী। এরপর সেখানে বসবাসকারী ক্ষুদ্র জাতিগোষ্ঠীর অনেক আর্মেনীয় চলে যাচ্ছেন।  

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর