২৮ সেপ্টেম্বর, ২০২৩ ২১:২৫

কিউবার নাগরিকরা রাশিয়ার হয়ে যুদ্ধ করছে প্রসঙ্গে যা জানাল ক্রেমলিন

অনলাইন ডেস্ক

কিউবার নাগরিকরা রাশিয়ার হয়ে যুদ্ধ করছে প্রসঙ্গে যা জানাল ক্রেমলিন

দিমিত্রি পেসকভ

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার সাংবাদিকদের সাথে তার প্রতিদিনের ফোনালাপে প্রথমবারের মতো ইউক্রেনে রাশিয়ার পক্ষে লড়াই করা কিউবার নাগরিকদের বিষয়ে মন্তব্য করেছেন। 

হাভানায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিক্টর কোরোনেলিরে সিএনএনকে দেওয়া সাম্প্রতিক মন্তব্য এবং কিউবার কতজন রাশিয়ার পক্ষে লড়াই করতে পারে সে সম্পর্কে পেসকভকে জিজ্ঞাসা করা হয়। 

তিনি বলেন, সামরিক অভিযানের ক্ষেত্রে প্রতিরক্ষা মন্ত্রণালয় ভালো বলতে পারবে। সুতরাং আমি আপনাকে কিছু বলতে পারব না।  তবে আমরা হাভানায় আমাদের বন্ধুদের সাথে সম্ভাব্য সমস্ত ক্ষেত্রে সম্পর্ক এবং সংলাপ বজায় রেখেছি তা সত্য। 

সিএনএনের খবর অনুসারে,  পেসকভ ইউক্রেনে কিউবান যোদ্ধাদের উপস্থিতি নিশ্চিত বা অস্বীকার করেননি। 

সিএনএন জানিয়েছে, কিউবার নাগরিকদের পরিবারের কিছু সদস্য দাবি করেছেন যে, তাদের আত্মীয়দের অর্থ এবং রাশিয়ান নাগরিকত্বের প্রতিশ্রুতি দিয়ে রাশিয়ান বাহিনীতে যোগ দেওয়ার জন্য প্রতারিত করা হয়েছে। 

অভিযোগের তদন্ত হবে কি না জানতে চাইলে পেসকভ বলেন,  ঠিক কে প্রতিশ্রুতি দিয়েছিল সে সম্পর্কে যদি তথ্য পাওয়া যায় তাহলে খতিয়ে দেখা হবে।

কিউবায় মানব পাচার চক্রের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে সম্প্রতি ১৭ জনকে গ্রেফতার করা হয়। ওই চক্রের বিরুদ্ধে অভিযোগ, তারা ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়ার জন্য কিউবার নাগরিকদের প্রলুব্ধ করেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর