২৯ সেপ্টেম্বর, ২০২৩ ২০:৫৮

ওয়াগনার যোদ্ধারা কি ইউক্রেনে ফিরছে?

অনলাইন ডেস্ক

ওয়াগনার যোদ্ধারা কি ইউক্রেনে ফিরছে?

ওয়াগনার যোদ্ধাদের একটি দল

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সহযোগী  আন্দ্রেই ত্রোশেভের সঙ্গে ক্রেমলিনে সাক্ষাৎ করেছেন। আন্দ্রেই  ত্রোশেভকে ওয়াগনার তত্ত্বাবধানের দায়িত্ব প্রদান করা হয়েছে। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে- ইউক্রেনে যুদ্ধে ফের ওয়াগনার যোদ্ধারা ফিরছে কিনা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আন্দ্রেই ত্রোশেভ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কাজ করেন। তার সঙ্গে পুতিনের সাক্ষাৎ ইঙ্গিত দিচ্ছে যে, ওয়াগনার না ফিরলেও দলের যোদ্ধারা ইউক্রেন যুদ্ধে ফিরছে।

আন্দ্রেই ত্রোশেভকে উদ্দেশ্য করে পুতিন বলেছেন, ‘তুমি ভালো করে জানো এটা (ওয়াগনার) কি, কিভাবে এটা কাজ করে। তুমি আরও জানো ইস্যুগুলো সমাধান করা প্রয়োজন যাতে কম্ব্যাট কর্মকাণ্ড খুব ভালোভাবে এবং সফলভাবে করা যায়।

ওই সভায় আরও উপস্থিত ছিলন উপ প্রতিরক্ষামন্ত্র ইউনুস বেক ইয়েভকুরভ। ধারণা করা হচ্ছে, ত্রোশেভের সঙ্গেও তিনিও ওয়াগনার দেখাশোনার দায়িত্ব পালন করবেন।

রাশিয়ার যুদ্ধবিষয়ক ব্লগার রিবার যার প্রায় ১২ লাখ সাবসক্রাইবার রয়েছে তিনি বলেছেন, ওয়াগনার যোদ্ধারা বাখমুতে ফিরতে পারে। তিনি বলেন,  প্রাইভেট মিলিটারি কোম্পানি ওয়াগনারের প্রথম ইউনিট বাখমুতে ফেরা শুরু করেছে। পূর্বে হারানো অবস্থান দখল করতে তারা লড়াই শুরু করবেন। 

সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর