৩০ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৫৭

সুইফট সিস্টেমকে ধ্বংসের আহ্বান রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যাংকারের

অনলাইন ডেস্ক

সুইফট সিস্টেমকে ধ্বংসের আহ্বান রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যাংকারের

আন্দ্রে কস্তিন

আন্তর্জাতিক লেনদেনের কাজে বহুল ব্যবহৃত অর্থনৈতিক মেসেজিং সিস্টেম- সুইফটকে সম্পূর্ণ পরিহার করার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির একজন শীর্ষস্থানীয় ব্যাংকার। 

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ভিটিবি’র প্রধান নির্বাহী আন্দ্রে কস্তিন এ আহ্বান জানান।

তিনি শুক্রবার রাশিয়ার সোচি শহরে একটি আন্তর্জাতিক ব্যাংকিং ফোরামে বক্তব্য রাখছিলেন।

কস্তিন বেশ কিছুদিন ধরে রাশিয়ার মিত্র দেশগুলোর সঙ্গে বাণিজ্যে ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রা ব্যবহারের দাবি জানিয়েছে আসছিলেন। 

তিনি বলেন, “আমাদের লেনদেন ব্যবস্থায় সুইফটকে ‘হত্যা’ করতে হবে। বিষয়টি খুবই সোজা। তবে সেজন্য রাশিয়া ও তার মিত্র দেশগুলোকে সুনির্দিষ্ট কিছু পদক্ষেপ নিতে হবে।”

রাশিয়ার এই শীর্ষস্থানীয় ব্যাংকার বলেন, চীন, ইন্দোনেশিয়া ও ভারতের পাশাপাশি আরব ও আফ্রিকার দেশগুলোর সঙ্গে এরইমধ্যে বেশিরভাগ লেনদেন রুবলেই সম্পন্ন হয়েছে। 

কস্তিনের মতে, ধীরে ধীরে এই প্রক্রিয়ায় আরো বেশি দেশ যুক্ত হতে থাকবে। 

তিনি বলেন, এসব দেশ একথা বুঝতে পারবে যে, তারা পশ্চিমাদের রাজনৈতিক হাতিয়ার হিসেবে ডলার ও ইউরো ব্যবহারের পরবর্তী লক্ষ্য হতে পারে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এসব দেশ সর্বসম্মতভাবে সুইফট থেকে রাশিয়াকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর প্রতিক্রিয়ায় মস্কো তার সঙ্গে লেনদেন করার কাজে সকল দেশের জন্য রুশ মুদ্রা রুবল ব্যবহার বাধ্যতামূলক করে দেয়। সূত্র: আরটি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর