২ অক্টোবর, ২০২৩ ০৯:০৩

মৃত্যুর ৪০ দিন পর ‘হিরো’ হিসেবে স্মরণ করা হলো ওয়াগনার প্রধান প্রিগোজিনকে

অনলাইন ডেস্ক

মৃত্যুর ৪০ দিন পর ‘হিরো’ হিসেবে স্মরণ করা হলো ওয়াগনার প্রধান প্রিগোজিনকে

প্রিগোজিনের সমাধিতে ভক্তবৃন্দদের ভিড়

 কয়েক ডজন সাবেক যোদ্ধাদের পরিবারের সদস্যরা ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের জন্য স্মরণসভা করেছে। তার মৃত্যুর ৪০ দিন পূর্তিতে এই স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

 আল জাজিরার খবরে বলা হয়েছে, স্মরণসভায় অংশগ্রহণকারীরা ইয়েভজেনি প্রিগোজিনকে ‘জনগণের হিরো’ হিসেবে অভিহিত করেন। 

মস্কো থেকে বিমানে সেন্ট পিটার্সবার্গে যাচ্ছিলেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। কিন্তু মাঝ আকাশে তার বিমানটি বিধ্বস্ত হয়। ইয়েভজেনি প্রিগোজিন, তার অন্যতম প্রধান সহযোগী দিমিত্র উটকিন, দুইজন পাইলটসহ মোট ১০ জন নিহত হন।

পশ্চিমারা এই ঘটনাকে পরিকল্পিত এবং প্রিগোজিনকে সরিয়ে দিতে পুতিন এটা মঞ্চস্থ করেছেন বলে অভিযোগ করেছে। রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে। তবে বিমানটিতে পরিকল্পিত বিস্ফোরণ ঘটানো হতে পারে এটা মাথায় রেখেই তদন্ত করার ঘোষণা দিয়েছিল ক্রেমলিন।

আল জাজিরার খবরে বলা হয়েছে. সেন্ট পিটার্সবার্গে ৬২ বছর বয়সী প্রিগোজিনের সমাধিতে তার মা ভিয়োলেটা, তার পুত্র পাভেল পুষ্পার্ঘ প্রদান করেন। সমর্থকরা কালো পতাকা দোলায়িত করেন । ওই পতাকায় মাথার খুলি সদৃশ চিত্রে লেখা ছিল, ‘রক্ত, সম্মান, মাতৃভূমি, সাহস।’ 

ইস্টার্ন অর্থডক্স চার্চের বিশ্বাস অনুসারে, মৃত্যুর ৪০ দিন পর আত্মা হয় স্বর্গে যায় না হয় নরকে যায়। মস্কো এবং অন্যান্য রাশিয়ান শহরেও কয়েক ডজন ওয়াগনার যোদ্ধা এবং প্রতিদিন রাশিয়ানরা প্রিগোজিনের সমাধিতে শ্রদ্ধা জানায়।

তবে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রিগোজিনকে শ্রদ্ধা জানানোর খবর প্রকাশিত হয়নি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর