২ অক্টোবর, ২০২৩ ১১:২৫

ইউক্রেনে ব্রিটিশ সেনা পাঠানো হবে কিনা জানালেন ঋষি সুনাক

অনলাইন ডেস্ক

ইউক্রেনে ব্রিটিশ সেনা পাঠানো হবে কিনা জানালেন ঋষি সুনাক

ঋষি সুনাক

যুক্তরাজ্য সরকারে প্রতিরক্ষামন্ত্রী গতকাল ইঙ্গিত দেন সামরিক প্রশিক্ষণ দিতে ব্রিটিশ সেনারা ইউক্রেনে যেতে পারেন। এরপর প্রধানমন্ত্রী ঋষি সুনাক বললেন, ইউক্রেনে ব্রিটিশ সামরিক প্রশিক্ষক মোতায়েনের কোনো পরিকল্পনা যুক্তরাজ্য সরকারের নেই। রবিবার ম্যানচেস্টারে সাংবাদিকদের কাছে তিনি এই মন্তব্য করেন। 

যুক্তরাজ্য ও তার মিত্ররা রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতের ঝুঁকি কমাতে ইউক্রেনে এখন পর্যন্ত আনুষ্ঠানিক সামরিক উপস্থিতি এড়িয়ে চলছে।

গত মাসে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পান গ্রান্ট শ্যাপস। দ্য সানডে টেলিগ্রাফ পত্রিকাকে একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ইউক্রেনে ব্রিটিশ সামরিক প্রশিক্ষক মোতায়েন করতে চান তিনি। শ্যাপসের সাক্ষাৎকারটি প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টার মাথায় সুনাক বলেছেন, ইউক্রেনে ব্রিটিশ সেনা পাঠানোর কোনো আশু পরিকল্পনা তার সরকারের নেই।

ম্যানচেস্টারে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনের শুরুতে সুনাক সাংবাদিকদের বলেছেন, তার সরকারের প্রতিরক্ষামন্ত্রী যা বলেছেন তা হলো, ভবিষ্যতে কখনো যুক্তরাজ্যের পক্ষে ইউক্রেনে সামরিক প্রশিক্ষণের ব্যবস্থা করা সম্ভব হতে পারে। সুনাক আরও বলেছেন, এটা একটা দীর্ঘমেয়াদি বিষয়। এটা এখনকার বিষয় নয়। বর্তমানে যুদ্ধ করার জন্য কোনো ব্রিটিশ সেনা পাঠানো হবে না

ইউক্রেনে ব্রিটিশ সেনা পাঠানোর বিষয়ে গতকালই হুঁশিয়ারি দিয়েছেন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেছেন, কোনো ব্রিটিশ সেনা ইউক্রেনে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিলে তাঁরা রুশ বাহিনীর হামলা বৈধ লক্ষ্যবস্তু হবেন।

যুক্তরাজ্যসহ অন্যান্য পশ্চিমা দেশে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এভাবে গত এক বছরে প্রায় ২০ হাজার ইউক্রেনীয় সেনাকে সামরিক প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাজ্য। তারা ভবিষ্যতেও একইভাবে সমসংখ্যক ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিতে চায়।

বিডিপ্রতিদিন/কবিরুল

 যুক্তরাজ্য সরকারে প্রতিরক্ষামন্ত্রী গতকাল ইঙ্গিত দেন সামরিক প্রশিক্ষণ দিতে ব্রিটিশ সেনারা ইউক্রেনে যেতে পারেন

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর