৫ অক্টোবর, ২০২৩ ১৭:৪৬

সাহিত্যে নোবেল প্রাপ্তির প্রতিক্রিয়ায় যা বললেন জন ফসে

অনলাইন ডেস্ক

সাহিত্যে নোবেল প্রাপ্তির প্রতিক্রিয়ায় যা বললেন জন ফসে

জন ফসে

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার জন ফসে। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যে নোবেল জয়ের ঘোষণা দিয়েছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে জুরিদের পক্ষ থেকে বলা হয়, ‘জন ফসে তার নাটক এবং গদ্যসাহিত্যের মাধ্যমে প্রকাশ করা যায় না এমন কিছু লিখিতভাবে তথা সাহিত্যকর্মে তুলে ধরেছেন। 

তিনি ২৯ সেপ্টেম্বর, ১৯৫৯ সালে নরওয়ের হাউজসুন্ডে জন্মগ্রহণ করেন। ২৪ বছর বয়সে ১৯৮৩ সালে উপন্যাস রাউডত, সভারত প্রকাশিত হয়। এসব উপন্যাসের থিম ছিল আত্মহত্যা যা তার পরবর্তী কর্মগুলোতেও স্থান পায়। 

 নোবেল বিজয়ের পর বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে ফসে বলেন, ‘আমি অভিভূত এবং কিছুটা ভীতও বটে।আমি এটিকে সাহিত্যের জন্য একটি পুরষ্কার হিসাবে দেখি। অন্য কোনো বিবেচনা ছাড়াই সাহিত্যে নোবেল পুরস্কার প্রথম এবং সর্বাগ্রে সাহিত্য হতে চায়।

১৯০১ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। চলতি বছর এ শাখার ১১৪তম পুরস্কার জয় করলেন জন ফসে।

১৯০১ সাল থেকে এ পর্যন্ত ১১৫ জন সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। ৪টি সাহিত্য পুরস্কার দু'জনের মধ্যে ভাগাভাগি করা হয়েছে।
এ পর্যন্ত ১৭ জন নারী সাহিত্য পুরস্কার পেয়েছেন। নোবেলজয়ী এই বিজ্ঞানী পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। 

প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সে হিসেবে এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় গত সোমবার থেকে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর