৬ অক্টোবর, ২০২৩ ১১:২৯

শেষকৃত্যের অনুষ্ঠানে রুশ মিসাইল হামলা, নিহত অর্ধশতাধিক

অনলাইন ডেস্ক

শেষকৃত্যের অনুষ্ঠানে রুশ মিসাইল হামলা, নিহত অর্ধশতাধিক

সংগৃহীত ছবি

ইউক্রেনে খারকিভের একটি গ্রামে শেষকৃত্যের অনুষ্ঠানে মিসাইল হামলার ঘটনা ঘটেছে। এতে ৫১ জনের মৃত্যু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হযেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার বেলা একটা ১৫ মিনিটে খারকিভের হ্রোজা গ্রামে এই ঘটনা ঘটে।

জানা গেছে, নিহত একজন ইউক্রেনীয় সেনার শেষকৃত্যের অনুষ্ঠান ছিল এটি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, তাদের কাছে প্রমাণ আছে- রাশিয়া সেখানে ইসকান্দার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। 

ইউক্রেনের প্রেসিডেন্টের পরামর্শদাতা মিখাইলো পোডোলিয়াক বলছেন, “যারা রাশিয়ার যুদ্ধাপরাধী প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে হাসিমুখে হাত মেলাতে চান, তারা যেন এই ঘটনার কথা মনে রাখেন। পুতিনের রাশিয়া হলো শয়তানের দেশ।”

ইইউ’র বিদেশ সংক্রান্ত কমিটির প্রধান জোসেপ বরেল বলেছেন, “নিরপরাধ সাধারণ মানুষের উপর আরেকটি জঘন্য আক্রমণ হলো। সাধারণ মানুষের উপর আক্রমণ হলো যুদ্ধাপরাধ। রাশিয়ার নেতৃত্ব, যারা এই আক্রমণ করছেন, তারা সকলেই দোষী।”

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, “এটা রাশিয়ার বর্বরোচিত আচরণ। প্রেসিডেন্ট পুতিন যা খুশি বলতে পারেন, কিন্তু তিনি এই যুদ্ধের জন্য দায়ী। সেজন্যই যুক্তরাজ্য রাশিয়ার বিরোধিতা করছে এবং করবে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, “মৃতদের মধ্যে একটি ছয় বছরের বাচ্চা আছে। রাশিয়া ইচ্ছে করে এই আক্রমণ করেছে। এটা জঙ্গি হামলা ছাড়া আর কিছুই নয়।”

ইউক্রেন এই ঘটনার কয়েকটি ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, মিসাইল হামলায় বাড়ি ভেঙে পড়েছে। মৃতদেহ সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। প্রিয়জনদের হারিয়ে মানুষ পুরো বিপর্যস্ত। সূত্র: ডয়েচে ভেলে, রয়টার্স, সিএনএন, দ্য গার্ডিয়ান, আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর