৭ অক্টোবর, ২০২৩ ২৩:৩৪

সিকিমে বৃষ্টিতে মৃত্যু বেড়ে ৫৬, নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান

অনলাইন ডেস্ক

সিকিমে বৃষ্টিতে মৃত্যু বেড়ে ৫৬, নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান

kool-shakib-al-hasan

উত্তর পূর্ব ভারতের পাহাড়ী রাজ্য সিকিমে আকস্মিক মেঘ ভাঙা বৃষ্টিতে শনিবার সন্ধ্যা পর্যন্ত ৫৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ২৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে সিকিম থেকে, বাকি ৩০ জনের লাশ উদ্ধার করা হয়েছে পশ্চিমবঙ্গের তিস্তা নদীর পাড় থেকে। 

অন্যদিকে সেনাসহ নিখোঁজ প্রায় ১৪২ জনের সন্ধানে সিকিম এবং পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে তিস্তা প্রবাহিত অঞ্চলগুলিতে অভিযান চলছে। 

গত বুধবার ভোরে উত্তর সিকিমের লোনাক লেকে মেঘ বৃষ্টির কারণে তিস্তা নদীতে আচমকা পানির স্তর বৃদ্ধি পায়। আর তাতেই দেখা দেয় বিপত্তি। প্রাকৃতিক এই বিপর্যয়ের কারণে ক্ষতিগ্রস্ত অন্তত ২৫ হাজার মানুষ। প্রায় ১২০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে, নষ্ট হয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, ১৩ সেতু এবং অন্য অবকাঠামো। এমনকি পানির তোড়ে ভেসে যায় সেনাবাহিনীর গাড়ি, অস্ত্র, গোলাবারুদস। বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করা হয়েছে প্রায় আড়াই হাজার মানুষকে। দুর্গত মানুষদের রাখার জন্য তৈরি করা হয়েছে ২২টি অস্থায়ী ত্রাণ শিবির, যেখানে আশ্রয় নিয়েছে ৬ হাজার ৮৭৫ জন মানুষ। ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া মানুষদের আপৎকালীন ত্রাণ হিসাবে ২ হাজার রুপি দেওয়া হয়েছে অন্যদিকে প্রাকৃতিক বিপর্যয়ে নিহত পরিবার পিছু ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। 

সিকিমের বহু জায়গায় এখনও আটকা রয়েছে কয়েক হাজার পর্যটক। সিকিম সরকারের তথ্য অনুযায়ী, প্রায় ৩ হাজার পর্যটক উত্তর সিকিমে আটকা পড়েছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে ভারতীয় বিমান বাহিনীর প্রচেষ্টা সত্ত্বেও তাদের কাছে পৌঁছানো যায়নি। দুর্গত মানুষদের ত্রাণ বিতরণের জন্য কেন্দ্রীয় তহবিল থেকে ৪৪.৮ কোটি রুপি বরাদ্দ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষয়ক্ষতি নির্ধারণে খুব শিগগিরই সিকিম পরিদর্শন করবেন ইন্টার মিনিস্টারিয়াল সেন্ট্রাল টিম (আইএমসিটি)এর প্রতিনিধিরা। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর