১১ অক্টোবর, ২০২৩ ১৯:৩৯

‘বিদায়ঘণ্টা বাজতে পারে নেতানিয়াহুর’

অনলাইন ডেস্ক

‘বিদায়ঘণ্টা বাজতে পারে নেতানিয়াহুর’

বেনিয়ামিন নেতানিয়াহু

ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের নজিরবিহীন হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে ইসরায়েল। এই ব্যর্থতার জেরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিদায়ঘণ্টা বাজতে পারে। ইসরায়েলি ইতিহাস এ কথাই বলছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে প্রকাশিত এক বিশ্লেষণে এমনটাই বলা হয়েছে।

বিশ্লেষণে বলা হয়, গত শনিবার সকালে ইসরায়েলে এযাবৎকালের সবচেয়ে বড় হামলা চালায় হামাস। হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। অন্যদিকে গাজায় ইসরায়েলের পাল্টা হামলায় সহস্রাধিক বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলের সাবেক প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ লিখেছেন, হলোকাস্টের পর এক দিনে এত বেশিসংখ্যক ইহুদি আর কখনো প্রাণ হারাননি।

আপাতত ইসরায়েলের বিরোধীরা প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে পদত্যাগ করার আহ্বান জানাচ্ছে না। ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইয়ার লাপিদ বলেছেন, কাকে দায়ী করা হবে, তা নিয়ে এখন তারা আলোচনা করছেন না। কারণ, এখন এই আলোচনার সময় নয়।

 তবে সেই সময় আসবে। ইসরায়েলের চ্যানেল ১২-এর প্রধান রাজনৈতিক ভাষ্যকার অমিত সেগালের মতে, এ ঘটনার জেরে নেতানিয়াহুর প্রধানমন্ত্রিত্ব যদি টিকে যায়, তাহলে তিনি অবাকই হবেন। আর তেমনটা হলে তা একটি নজির স্থাপন করবে।

অমিত সেগাল সিএনএনকে বলেন, ইসরায়েলের ইতিহাস আমাদের শিখিয়েছে যে প্রতিটি অপ্রত্যাশিত ঘটনা ও সংকট সরকারকে পতনের দিকে নিয়ে গেছে। ইতিহাসের নজির হিসেবে ১৯৭৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর গোল্ডা মেয়ার, ১৯৮২ সালে প্রথম লেবানন যুদ্ধের পর মেনাখেম বেগিন এবং ২০০৬ সালের দ্বিতীয় লেবানন যুদ্ধের পর এহুদ ওলমার্টের সরকারের পতনের কথা বলেন অমিত সেগাল। উপাদানগুলো টেনে অমিত সেগাল বলেন, এখন নেতানিয়াহুর ক্ষেত্রে ঘড়ির কাঁটা টিক টিক করছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর